মানবী (২)
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

আমিতো সেই মানবী...
স্ফিংস এর ভাস্কর্যের পৌরাণিক গল্প বলতেও টেনে আনতো যে তোমায় নিজ রোমাঞ্চকর কন্ঠের মঞ্চে।
আমি পাখি নই বলে আমার শরীরে তোমার প্রেমের রঙ ঝাপটানো পালক নেই,
আছে শত জীবন্ত রোমকূপে কত অনুভূতির পায়চারি রক্তাক্ত স্পর্শের মালঞ্চে!
লোকে বলে ফারাও রাজার অহমিকার পতন
আর আধুনিক সময়ে আবিস্কৃত তুতেনখামুনের অভিশপ্ত মমির দেশ মিশর।
আমিতো এই মিশরের কায়রো শহরেও পেয়েছি তোমার নিশ্বাসের পবিত্র সৌগন্ধময় আতর...
কার্নাক আর লাক্সর শহরের কারুকার্যনির্মিত স্থাপনার মত করে
কারুকার্য-মায়ার চাহনি রচেছি একান্ত নৈকট্যের প্রনয়ে,
যেই চাহনির পৌনঃপুনিক ছায়া পড়তে বাধ্য তোমার শক্ত প্রাচীর ঘেরা হৃদয়ে।
আমার প্রিয় দেশ মিশর,
এখানেই যে প্রথম হায়েরোগ্লিফস নামক লিখন পদ্ধতির উদ্ভাবন নলখাগড়ার তৈরী প্যাপিরাসে।
নাহলে কেমন করে লিখতাম তোমার কাছে চিঠি
হাতের স্পর্শ মেখে কাগজের আদুরে ক্যানভাসে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।