মানবী (৩)
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

আমিতো সেই মানবী...
তোমাকে মিশরের ভাঙা জাহাজের নাবিকের গল্প,
সিনুহের গল্প আর বারটি পাতালরাজ্যের গল্প যার শোনানো বাকি রয়ে গেছে।
এখনও অনেকখানি বাকি রয়ে গেছে তোমাকে পাওয়ার...
মিশরের রানী নেফরেতিতির মতন রাজকীয় পদ চাইনি আমি
শুধু চেয়েছি তোমার রাজকীয় প্রেমের নব নব সংস্করণ।
এখনও তোমাকে দেখানো হয়নি আমার প্রেমের বিস্ময়কর রাজ্য,
শুধু দেখিয়েছি সেই রাজ্যের হৃদয়ঙ্গম ডিজাইন খচিত সুউচ্চ তোরণ।
এই রাজ্যে নেই প্রাচীন মিশরের মতন ঘৃণিত দাসতন্ত্র।
একটু একটু করে আরো জানাবো তোমায় মনের মরুভূমি পেরিয়ে
দূর্লভ ফুল - পাতাবাহারের রাজসিক বাগানকে বিশাল করে তোলার মন্ত্র!
আমি আরবীয়দের মিশর বিজয়ের ইতিহাসের মত করে
তোমাকে বিজয়ের স্বপ্ন দেখেছি তোমার কাছেই নিজেকে করে সমর্পণ...
তোমাকে নৈকট্যের চরম সীমায় পেয়েও বলেছি...
পিথাগোরাসের উপপাদ্যের চেয়েও জটিল তোমার মস্তিষ্কের সমীকরণ!
জানি তুমি আছো,তুমি থাকবে আমারি...
কেননা তুমিইতো সেই মানব যে আমার চরম বিশ্বাসের চতুর্মাত্রিক গর্ব
তবু জানিনা কেনো পাশাপাশি থেকেও সৃষ্টি হয়ে চলে
সভ্যতার প্রাচীন মুসাফিরের মতন বারংবার হারিয়ে যাওয়ার এইসব পর্ব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।