আমি (২)
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

আমি এমন এক সবুজ...
যার হৃদয়-টানেলের বাঁকে বাঁকে তোমাদের দেয়া কার্বন-ডাই-অক্সাইডের তিতকুটে স্রোত,
এখানে তবুও অক্সিজেনের সুখ বুনি তোমাদের জন্য।
এখানে ভ্যানিলা লতায় চরম পুলকময় সুগন্ধির আড়ৎ,
আর সালোকসংশ্লেষনের প্রহরে প্রতিটি শেকড়ের গল্প অদ্ভুত বিশদ!
সফেদ চক দিয়ে দাগ কাটা স্মৃতির স্বাক্ষর আমার শাখায়ই জমে,
এখনও আমি নামক সবুজের ধমনী ফেটে গলে গলে পরে কালচে সবুজ পারদ!

আমি এমন এক আকাশ...
যার মন ভরে খুশি হয়ে উড়িয়ে দেয়া তোমাদেরই গ্যাস-বেলুনের গ্যাসে,
সেই গ্যাস জমা রাখি ওজন স্তর নামক ব্যাংকের একাউন্ট ব্যালেন্সে।
এখানে বেপর্দা মেঘেদের বুক ওঠানামা করে
লেবুপাতা স্পর্শী সৌগন্ধময় বাতাসের শিরশিরানো শ্বাস - প্রশ্বাসে!
এখানে মুঠি মুঠি রঙধনু মস্তিষ্কের সূক্ষ্ম ফানেল দিয়ে গড়িয়ে পড়ে মনের আর্টবোর্ডে
নতুন কোন ছবি আঁকার তরল লাস্যে!

আমি এমন এক মৃত্তিকা...
যার গহীনে-অন্তরালে আছে শতেক স্মৃতির ফসিল।
এখানে আছে কিছু অবহেলার শুকিয়ে যাওয়া অনুভবের পুষ্করিণী-ঝিল।
এখানে আজও কিছু স্পর্শ খলবলে মাছের মত আর কিছু অট্টহাসির প্রতিধ্বনি ধ্বক্ ধ্বক্-খিলখিল!
আগ্নেয়গিরির ম্যাগমা আর খনিজ কয়লার তীক্ষ্ণতার সাথে পুরোনো ভুলগুলোর বড্ড মিল।
তবুও শেষযাত্রায় যতই ঝড়ের পাগলামোতে কালো হোক আকাশ,
যতই ঘুমহারানীয়া ব্যার্থতা রক্তাক্ত ডানা মেলুক প্রহেলিকাময় কুয়াশার পারস্যে...
তবুও তোমরা সাহস পেতে সাহস করে জানলার পর্দা সরালেই
দেখে নিতে পারো আমি নামক এক আকাশের কবিতা,খুব প্রকাশ্যে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।