বন্দি কপাট
- স্বজন মাহমুদ ১৯-০৫-২০২৪

দেখেছি বিদর্ভ কুহেলিকা,
একেছি সুখের দুর্ভিক্ষ চিত্র জির্ন হ্ৃদয়ে,
মুক্তির চির ত্ৃষ্নায় হয়েছি মরিচিকার প্রহসন,
আমার রক্তে জ্বালা ধরায়,
সুরের নগরি ঢেকেছে ধোয়ায় অস্পষ্ট,
তবু সুর খুঁজি ফিরে দেখে সন্ধ সুদর্শন,
আমায় দিয়ে যায় এক কাল চেতনা,
তিব্র আকাংখায় ম্ৃত্যু হয় নিত্য জাগরন,
তবু লিখে যাই এই অনুলিখা,
মিটে আশার ত্রিষা,
কালের ভদ্রায় হারিয়েছি যে আপন ঐতিয্য,
আমিতো বীরের সিনায় করেছি বিশ্ব জয়,
ক্ষুধায় কাতর বেঁধেছি পেটে পাথর,
তবু এক সাম্রাজ্য প্ৃথিবী পদানত আপন ঐতিয্যে,
যে যন্ত্রনা দিয়েছে যাতনা,
আমি শিকল বন্দি তবু খুজে ফিরি বিজয় নিশান,
আমি মুক্তি চাই এ দুর্গমের,
আমি মুক্তি চাই ভেঙ্গে শিকল বন্দি,
এক নতুন প্রাতের, এক নতুন সাম্রাজ্যের,
না হয় মরুর ধুলোয় গড়ে নিব আলিশান,
এক নতুন অভিসার,
আমার জাতিয়তা,
আমার নিত্য দৈন্যের রিক্ত অহংকার্ִ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।