যাতনার ক্রীতদাস
- স্বজন মাহমুদ ১৯-০৫-২০২৪

আঁধার নেমেছে লক্ষে, রক্তে, বীর্যে, অস্থিতে,
প্রতিটি চিন্তার,
প্রতিষ্ঠার পথে ভবিষ্যতের,
কোলাহলের মাঝে নির্বাসিত এক শাপিত আত্মার,
হাহাকার করা ক্রন্দনরত হ্ৃদয়ের এক আর্তের,
এ একবিংশের এ প্রাচ্যের এক যুবকের,
আঁধার কাটেনি গর্ভদায়ীর বেদনার অভিশাপের,
আঁধার কাটেনি মাত্ৃজঠরের,
এ আঁধার কাটেনি আয়োময়ের, বিস্ত্ৃত দুটি চোখের,
একই রুপে যে বর্তমান,
আঁধার কাটেনি আপন বৈরীর,
হায়! কেঁদেছি অনেক সেজদায় পড়ে,
মুনাজাতে আর সততায়,
কৈশোরে আর তারুন্যতায়,
গগন বিষাদের জলে ছলে নাদের অভয় ক্রুদ্ধতায়,
কেঁদেছি অনেক অবোধের মত ,
মানুষের হাতে, মানুষের পায়ে,
বুকের চামড়া ফেড়ে ফেড়ে,
প্রেমিকার কাছে তিনটি বছর,
সহসায় আর যাতনায়,
প্রেরনায় আর উদ্দিপনায়,
সাধকের কাছে, সাদ্ধির কাছে,
নিষ্পাপ প্রতিবন্ধির কাছে,
আঁধার কাটেনি আর,
এ নির্মম যাতনার,
ভেঙে গেছে মন, ছেড়ে গেছে সব, হাওয়ায় মিলিয়ে দে,
ক্রুদ্ধের চেয়ে বেগবান তোর দয়ার মহিমাতে্

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।