নিষিদ্ধ আমি তোমার শহরে
- স্বজন মাহমুদ ১৯-০৫-২০২৪

যদি ভেবে থাকো তাই,
একদিন আমি আসবো ফিরে তোমারই শহরে তুমিহীন,
তুমি রবে ওপারে,
আমি হেটে চলব নগরের সেই স্ম্ৃতীগুলো নিয়ে,
সেই মার্কেট, সেই পারফিউমের দোকানটি, সেই রেস্টহাউজ,
পাকা রাস্তা ধরে একদিন আমার ভাবনায়,
আমার লক্ষে একদিন তুমি ছিলে,
আমি হেটে চলব,
তুমি রবে ওপারে,
এই গ্রাম আমায় নিষিদ্ধ করেছে অনেক আগেই,
সবার ঘ্ৃনা নিয়ে থাকলেও তুমি একজন ছিলে আমায় ভালবাসতে,
খুব করে যত্নে আগলে রাখতে তোমার হ্ৃদয়ে,
যদি ভেবে থাকো তাই,
তুমি থাকবেনা একদিন আমার আগে,
এই পথে আমি ফিরব আবার?
এই রাস্তা-ধুলো, মার্কেট, দোকানপাট, আর সেই গ্রাম সব তুমিহীন আমি ফিরব আবার?
আমার চোখ দুটো খসে পড়বে জেনো,
শুন্য যেদিন সব,
তোমার স্ম্ৃতীর মতো আমিও মিশবো হাওয়ায় একদিন,
তুমি আমি কেউ রবোনা আর,
যদি ভেবে থাক তাই,
আমার জায়গায় তোমাকেই আসতে হবে বলে রাখলাম,
তোমার কেশকবরী পরিপাটি হবে দির্ঘশ্বাসের চোখের জলে একদিন,
আমি হাটবোনা তোমার শহরে তুমিহীন কোনদিন,
তোমাকেই আসতে হবে বলে রাখলাম,
আমার স্ম্ৃতী আর বিষাদের আখি নিয়ে একদিন,
ক্ষমা করো,
আমি সইতে পারবোনা আমার আগে তুমিহীন ম্ৃত নগরীতে বার বার ফিরে আসা,
ভাগ্যটা এভাবেই লেখা হোক,
একদিন তাই হবে্
যদি ভেবে থাক তাই,
আর যদি তা না হয়,
নিষিদ্ধ আমি তোমার শহরে চিরদিন

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।