নববর্ষের আগমন
- আব্দুল মান্নান মল্লিক ১৯-০৫-২০২৪

নববর্ষের আগমন

আব্দুল মান্নান মল্লিক

বৈশাখীর গন্ধে ভরা মাতাল বাতাস।
উদাসী মনের মাঝে নতুন প্রতিভাস।।
বুকভরা আশাতে আজ হরিৎ ডালায়।
পথ চেয়ে দাঁড়িয়ে তোমার অপেক্ষায়।।
নববর্ষের হস্তান্তরে এক নতুন জীবন।
তাইতো রয়েছি সবে দিতে সম্ভাষণ।।
জলদের যাওয়া আসা নভর কোলে।
ক্ষণিক আলোকচ্ছটা পড়িছে ভুতলে।।
ঐ দেখা যায় নববর্ষ শীতল হাওয়ায়।
হেলিয়া দুলিয়া ভাসে সবুজ পাতায়।।
বৃষ্টিহীনে শান্ত হাওয়া উল্লাসিত মনে।
নববর্ষের আগমন মোদের আমন্ত্রণে।।
সজ্জিত নবরূপে গাছের সবুজ পাতা।
নববর্ষের হিসাব গুনতে নতুন খাতা।।
নববর্ষের সঙ্গী হয়ে বাতাসের আগম।
কচিপত্র কম্পনে নাচে ভাঙিয়া শরম।।
হারিয়েছি যদিও আজ একটি বছর।
নতুন স্বাদুতার সৌরভ ধরণীর উপর।।
বিলীনের তৃণ বীজ মাটির অভ্যন্তর।
নববর্ষের আলিঙ্গনে নব জীবণ পুনর।।
কুষিফলে বৃক্ষশাখা ঝুলে মাথার পর।
সাজানো ময়দানে আসি নতুন বছর।।
বৃষ্টিয় ভিজা মাটি গত বছরের সন্ধ্যে।
উল্লাসীত নববর্ষ ভিজা মাটির গন্ধে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 6টি মন্তব্য এসেছে।

abdulmannan62
০১-০৫-২০১৫ ০০:১১ মিঃ

আপনাদের প্রতি অনেক ধন্যবাদ রইলো।
পড়ার সুবিধার্থে দাঁড়ি

kobisabujahmed
২৯-০৪-২০১৫ ২৩:২৬ মিঃ

atu dari kano kobi @@@ so nice

kobisabujahmed
২৯-০৪-২০১৫ ২৩:২৬ মিঃ

atu daring kom ki darkar cilo kobi

kobisabujahmed
২৯-০৪-২০১৫ ২৩:১৪ মিঃ

very nice

arifulhaquediep
২৯-০৪-২০১৫ ২২:২৮ মিঃ

ভালো লিখেছেন।ছন্দগুলো দারুণ।।।

abdulmannan62
২৯-০৪-২০১৫ ০০:৫৩ মিঃ

মেঘলা আকাশ, মন মাতানো শীতল বাতাস, গাছের নতুন গজিয়ে ওঠা সবুজ পাতা এই সুন্দর একটি দিনে আমাদের নববর্ষের আগমন। এই দিনে আমার কবিতা লিখার ইচ্ছা খুব একটা ছিলনা, তবুও ঐ উল্লেখিত দিনে আমি চুপ থাকতে না পেরে এই নববর্ষের আগমন কবিতাটি লিখলাম, যদি ভাল লাগে অবশ্যই জানাবেন ও সঙ্গে ভাল থাকবেন।