ক্ষনিকের ধণী
- আব্দুল মান্নান মল্লিক ২০-০৫-২০২৪

ক্ষনিকের ধনী

আব্দুল মান্নান মল্লিক

ক্ষনিক আগে ছিলাম আমি, গ্রামের এক দুঃখী।
কপাল জোরে হয়েছি আজ, সবার উপর সুখী।।
অনেক কষ্টে সংসার গড়ে , স্বপ্ন হল পাকা।
ডানে, বামে, চারি-দিকে, টাকা আর টাকা।।
পুকুর ভরা মৎস চাষ, বাগান ভরা আম।
শস্য ক্ষেতের মাঝে মাঝে, কাঁঠাল সহ জাম।।
দূরের মাঠে আছে অনেক, ধানের জমি সব।
গোপাল পুরের মাঠে শুধু , গমের সাথে যব।।
আইরি ক্ষেতের পাশে বোনা, মুসুরি আর ছোলা।
কাটার পরে ভরবে আমার, যত আছে গোলা।।
গোয়াল ভরা গাভীর পাল, লালচে, কাল, সাদা।
রাখাল আছে বড়ই ভাল, ডাকতো সবে হাঁদা।।
গাঁয়ের মোড়ল, করে মুকে, গাঁয়ের লোক-জনে।
মাটিতে মোর পা পড়ে না, গরম ধরে মনে।।
বিচার আচার করি ভাল, ন্যায় বা অন্যায়।
সবাই বলে ন্যায্য বিচার, সন্দেহ নাই তাই।।
আম বাগানে গিয়ে দেখি, পাড়ার এক ছোঁড়া।
আমায় দেখে ভয়েতে তার, চক্ষু ছানা-বড়া।।
রাগের মাথায় সইতে নারি, দিলাম কষে চড়।
মাটিয় পড়ে পাড়ার ছোঁড়া, করছে ধড়-ফড়।।
চড়টি খেয়ে চিৎকার করে, পাশের ছোট্ট খোকা।
নিজের হাতে ছেলে প্রহৃত, হলাম মস্ত বোকা।।
কোথায় গেল জমিদারি, কোথায় গেল টাকা?
ঘুম ভাঙতেই চেয়ে দেখি, যেমনটি ছিলাম ফাঁকা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।