শহর ও গ্রাম
- আব্দুল মান্নান মল্লিক ২০-০৫-২০২৪

শহর ও গ্রাম

আব্দুল মান্নান মল্লিক

দেখছি কেমন শহুরে মানুষ দালান কোঠার পরে,
দিনে রাতে ভুগছে শুধু ম্যালেরিয়া আর জ্বরে।
কারখানা আর তেলের গাড়ি ধোঁয়ায় অন্ধকার,
দালান এখন যায়-না চেনা খুজছে বারংবার।
বৃষ্টি হলে নীচু তলার অর্ধেক যায় জলে,
যানবাহন সব দাঁড়িয়ে থাকে অটো গেল তলে।
রাস্তা চলতি লোকগুলো সব কাছা ধরে যায়,
হাঁটুর উপর জল উঠে যায় থামার জায়গা নাই।
মুক্ত বাতাস খোলা আকাশ কথায় পাবে এরা,
এয়ার কন্ডিশন, ফ্রিজ ঘরে করলো এখন ডেরা।
খুন-খারাবি, মার-দাঙ্গা পালালো গ্রাম ছাড়ি,
শান্ত গ্রাম, অনেক আরাম শহরে বাড়া-বাড়ি।
তাইতো বলি গ্রামের ছেলে গ্রামকে ভাল-বাসি,
অভাব কিসের দুঃখ কিসের সঙ্গে গ্রামের চাষী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।