উড়নচন্ডী আমি
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

আমি চন্দনের বনে টুকটুকে ঠোঁটের অভিমানী "টিয়া" নই
আমি নীল সমুদ্রের বুক ছোঁয়া "এ্যালবাট্রস" পাখি।
"শকুন" "চিল" এর ডানায় আমাকে খুঁজে নাও পেতে পারো...
রাতের "লক্ষীপেঁচা" আমি ,তোমাদের চোখে অপ্রিয়।
"ধনেশ" পাখির মতন পেটুক নই,
"পেঙ্গুইন" এর মতন দীর্ঘসময় খালি পেটে থাকাও আমার কম্ম নয়!
মধুপায়ী "হামিংবার্ড" নই,আমিতো ছোট্ট ধূসর "চড়ুই"
বৃষ্টি এলে একলা ভিজি, ডানায় নিয়ে শূণ্যতা।
জীবনানন্দদাশের সেই "পাখির বাসার মতন চোখ " আমার উপমা নয়...
জাপানি সাদাকালো "ক্রেইন" পাখি নই যে বরফের ওপর সগর্বে নৃত্যের শিল্প গড়ব!
আমাকে বরং বলা যায় ভিনদেশি "ওভেন বার্ড"!
জয়নুল আবেদীনের দুর্ভিক্ষের ছবিতে চিত্রায়িত "কাক" নই আমি...
নই অনুকরণে পারদর্শী তোমাদের প্রিয় পাহাড়ি "ময়না"।
একদা ছিলাম গাজীপুরের উদ্যানে ওড়াউড়ি করা রঙিন "মুনিয়া" পাখি!
কখনওবা গ্রামবাংলার ক্ষেত ছোঁয়া "ধানশালিক"।
এখন অবশ্য শালিকের গানে মায়াময় ভোর নামাইনা।
বড়জোর আমাকে তোমরা খুঁজে পেতে পারো ভরদুপুরে "কোকিল" এর কান্নাভেজা কন্ঠে...
ভোরের গান স্মৃতিতে রেখেই আমার কবিতারা আজ ঘুমোতে ব্যস্ত
ঝরে পরা শিউলি ফুলের কমলা ঠোঁটে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।