সম্পর্ক
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

ঋতু বদলায় দিন বদলায় ,
বদলায়পথের বাঁক
পিছুটান স্মৃতি বদলে যেতে পারেনা তবু...
বদলে যায়না মনের মায়া,
স্নিগ্ধ বরষার দিনে কারো হাতে বানানো স্পেশাল কফি মিস করা
বা খুব গরমে পথ চলতে চলতে ঘাম মুছতে প্রিয় কারো বাড়িয়ে দেয়া টিসু পেপার ,
হঠাৎ দেখা প্রিয় কারো একটুখানি হাসির শব্দ...
খুব রোদে সানগ্লাস চোখে ঝালমুড়ি হাতে হেঁটে আসা ঝলমলে ব্যক্তিটির হাতছানি...
সবই মন নাড়া দিয়ে যায় নিরবে নিভৃতে সবার আড়ালে।
বেঁচে থাকার স্বাদ বুঝি কারো মনে বেঁচে থাকার মাঝেই,
মৃত্যু সে তো অবধারিত!
আমরা নাহয় বেঁচে থাকার গল্পেই মিছেমিছি সুখ হাতড়ে বেড়াই!
ঝড় শেষে ভিজে চুপচুপে
পার্কের শূণ্য বেঞ্চের কোনায় এসে বসা জবুথবু পাখিটা কি জানে
ওই বেঞ্চ এ কতশত জোড়াপাখির স্মৃতি জড়িয়ে আছে?
একলা পাখিদের সঙ্গী ওই ছাউনির মতন আকাশ,
কখনওবা হারিয়ে যাবার পরবাস...
এলার্ম ঘড়ির শব্দে জেগে ওঠা দিন
আর আড্ডার আসরে কিছু প্রিয়মুখ মিস করার বিকেল
কত বেদনায় রঙিন তাইনা?
শরতের আকাশ, হেমন্তের আকাশ...
বিজলী চমকে ঝলসে ওঠা ভয় ভয় আকাশ !
কত মায়াময় কান্নাময় শূণ্যতাময়!
আর শীত? শীত মানেই কুয়াশার চাদরে
কারো পাশাপাশি হেঁটে চলতে চলতে
ধোঁয়া ওঠা পিঠায় কামড় বসানোর অনুভব!
সেটা কারো অভিজ্ঞতায় থাকুক না থাকুক
স্বপ্ন ঠিকই দেখে প্রতিটি চোখ,
প্রতিটি পাপড়িতে ভালোবাসা নিংড়ে দেয় জীবন,
তবে বড্ড অসময়ে!
যতযাই হোক ভালোবাসা বেঁচে থাক অন্তর থেকে অন্তরে,
পথ হারালেও ভালোবাসা যেন না হারায়।
হারিয়ে থাক নাহয় মনটা
কারো জানলার পাশে লতানো গাছে
দিনশেষে একটুখানি টলমলে শিশির হয়েই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।