শ্রাবণ ও চন্দ্রমুখ
- মো : নূরুল গনী ১৮-০৫-২০২৪

কনক চাঁপা সদৃশ মুখখানা ঘুরিয়ে
সরাসরি দৃষ্টি ক্ষেপন তোমার -যেন আলোক বর্ষ শেষে
কোন নক্ষত্রের হৃদয় এসে পৌঁছালো মাত্র !
হাত ধরে বলেছি -অমাবস্যার আকাশে পূর্নচন্দ্র জাগলে
যেমনটা দেখাতো-তেমনি উদ্ভাসিত চন্দ্রমুখখানি তোমার
শ্রাবণের মত আন্ধাঁর করে রেখোনা !

আকাশের কর্নিশে শ্রাবণের পোয়াতী মেঘেরা
আসন্ন প্রসবের আনন্দ-বিষাদে ভারাক্রান্ত ! উৎকন্ঠিত কদমের বনে
স্তব্ধতা আর তোমার শ্রাবণ চোখের পাতায় দু’ফোটা জল
থমকে আছে - কাঁপছে থিরথির মুক্তোদানার মতো ।
কনকাঞ্জলী দিবে বলে প্রস্তুত নতমুখী কদমের সারি
পলক মাত্র সিক্ত হবে বর্ষনে !

আকাশ ঝরছে আজ
শ্রাবণের উন্মুখ আকাশ-কেঁদে কেঁদে ঝরাবে বৃষ্টি অঝোর
হবে নি:শেষ করেছে পণ !
শ্রবণ রাত্রির বৃষ্টি-তারচেয়েও অনুপম সঙ্গীতের মত ঝরবে যখন
তোমার দু’চোখ, নিষাদে নাচবে কদমের বন
চন্দ্রমুখখানি তোমার আর আঁন্ধার করে রেখোনা !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।