খাঁচার পাখি
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

পাখি তোর গোলক ধাঁধা চোখের তারায় ভীত ছায়ার ঢেউ...
পাখি তুই জোড়া বেঁধে থাকিস বলেই
তোদের দেখে স্বপ্ন বাঁধে কেউ কেউ।

মাঝে মাঝে ভেবেই চলি,কেন যে তোর সৌন্দর্যই তোর জীবনের অভিশাপ!
তুই এতো সুন্দর বলেইতো মানুষের মনে জাগে তোরে পোষার বিলাপ!

পাখি তোর ডানায় ভীষন ব্যথা বুঝিবা ওই আকাশে উড়তে না পারার কষ্টে...
কিন্তু তোদের জোড়া বাঁধা ভালোবাসা দেখলে
কিছু মানুষেরওতো মন উশখুস একাকীত্বের কষ্টে।

পাখি তোর ঠোঁটের পরে নিষ্পাপ স্বপ্ন চুমুকের ছোঁয়া...
তোর ছোট্ট খাঁচায় ওড়ার দৃশ্য বুঝিবা অদৃশ্য অশ্রুজলে ধোয়া।

পাখি তোর পালকের ওপরটা জুড়েই রঙিন গ্রামের মায়া - বন্দর আঁকা...
যদিও জানি তোর রঙিন পালকের গহীনটা
কোনো রক্তভেজা মুক্তির স্বপ্নে ঢাকা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।