অজানা
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

জীবন মানে কী ?
হয়তো জীবন মানে কোন এক কমলারঙা ভোরে ঘর ছেড়ে বাহিরে আসা।
হয়তো জীবন মানে...
কাজ শেষে ক্লান্ত দেহ সন্ধ্যার করিডোরে ঘেঁষে ঘরে ফেরার নিষ্কলঙ্ক আশা।
যদিও চাওয়ার ঝুলন্ত সেতুটা দিনকে দিন আরও লম্বা হয়...
তবুও তো এক বিন্দু প্রাপ্তি দমকা হাওয়ার অস্থিরতায় গা এলিয়ে হৃদয়টার নীলাদ্র - ক্ষত একটু হলেও সারায়!
আকাশের বিলাসী নীল আর সমুদ্রের ফেনিল ঢেউয়ের শুভ্রতা যখন আঁকাবাঁকা আলাপচারিতার জাহাজ ভাসায়...
মস্তিষ্কের দেয়াল পিছলে একটু একটু করে স্মৃতির স্রোত গড়িয়ে পড়ে হৃদয়ের টানেলে।
আজও মাঝে মাঝে নিজেকে মনে হয়
প্রাত্যহিক জীবন যাত্রার মাঝেই স্বপ্ন সেঁচে তোলায় শৌখিন এক মায়াবতী জেলে।
বর্ষীয়ান বটবৃক্ষের শতাব্দী জয়ী চাহনির তীক্ষ্ণতা,
অথবা ডিজিটাল যুগের যান্ত্রিক অবয়বে ছোটখাটো আবেগের ইলশেগুঁড়ি বৃষ্টির কুয়াশাচ্ছন্নতা...
নাকি হৃদয় নিঃসৃত অনুভূতির অবাধ্য উষ্ণতাই জীবন!
মানি আর নাইবা মানি অর্থ উপার্জনের পৌনঃপুনিক বাধ্যবাধকতায় ডুবন্ত এই জীবন।
সাথীরূপী প্রেম অথবা হারানো ভালোবাসার অর্ধ নয়ন খোলা একান্ত মায়া...
হঠাৎ-শিহরণের জলপিয়াসী অনুভূতি হয়ে আঁচড় কাটে
ব্যস্ত দিনের পান্ডুলিপির জীর্ণতায়।
কিন্তু নিরাশার শেষ বিন্দুতেও বুঝি লুকোচুরি খেলে এক ঝাঁপি আশার ছায়ালতা!
ধূমকেতুর পুচ্ছের মতন ধূলিময় অথচ উজ্জ্বল এই জীবনে...
কেন বেঁচে থাকার সহজ সূত্র মানেই প্রবল ইচ্ছার নিত্য বেহায়াপনা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।