লেনদেন
- সুকন্যা তিশা ২০-০৫-২০২৪

এ জীবন কষ্ট বড় কেমনে তোরে রাখি?
এমন করে ডাকিস কেনে ওরে ময়না পাখি আমার,
এমন করে ডাকিস কেনে ওরে ময়না পাখি ?

সুখে থাকার অভিনয়ে আমি মস্ত অভিনেতা,
কি করে এই মঞ্চে তোরে বানাই সহ-নেতারে,
কি করে বানাই আমি তোরে সহ-নেতা ।

দুই দিনের এই দুনিয়ায় কিসের এত মায়াজাল ?
সুযোগ পেলেই কেঁটে যাবে
এই না সুরের তালরে বন্ধু ,এই না সুরের তাল ।

নিজের মত করে রচন; আপন হস্তে সুখের বচন,
থাকতে যদি পারিসরে বন্ধু তবেই হবে ধন্য জীবন ।

প্রয়োজন ফুড়িয়ে গেলে দূরে সরে যাবে চলে,
স্বার্থে যখন পরেরে হানা, রয় না কারো আনাগোনা ।

তবু তোরে রাখি খাঁচায়, বন্দি করে মন-বাসায়,
বিনা সুখের লেন দেনে যদি পারিস নিবো মেনে।

করি তোরে এই মিনতি ডাকিস না আর আমায় অতি,
স্বার্থহীন ভালোবাসায়ই চড়িস আমার এই সারথী ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।