একদা মৎসকন্যা
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

মানুষ হয়ে জন্মেছিলাম যদিও একদা
চোখের জলের সমুদ্দুরে ডুবুরি হতে হতে
আজ আমি খলবলে কালোকেশী মৎসকন্যা।
মেঘ ছেনে শীতল চোখ টলটলে লোনা বন্যা!

ফেনিল ঢেউয়ের আক্রোশে হয়েছি অভ্যস্ত
জলের আয়নায় নিজেকে দেখতে দেখতে
বিরক্ত আমি চাঁদের ছায়ায় ঠোঁট লুটায়ে ব্যস্ত।
মৎসকন্যা হয়েও ডাঙায় বাঁচতে চেয়ে একদা
রোদে পুড়িয়ে মাথার কালোজিরা রঙা কেশ
শুকিয়ে আঁইশ,ভেবেছি এসবই সোনালি ক্লেশ!
আষাঢ়ের শৈবালী রাতের ছন্দেও ঘুম আসেনা
গোলাপী মুক্তো রঙা ঠোঁট ঝলসায় বিষাদে
ঝিনুক-ঝুমকোয় উৎসবের ভোরে মন হাসেনা!
অসহ্য বেদনায় চোখের পাপড়ি ভারী একদা
প্রবাল পাথরে তৈরী ছিমছাম কোমরের বিছা
ছুড়ে ফেলি ভেবে নিয়ে প্রেমের বিষাক্ত বিছা!
সমুদ্দুরের নিচে পাথুরে গুহায় একলাই হাসি
পিচ্ছিল শরীরে শীতল রক্ত কলকলিয়ে বয়
জলের ওপর মানুষের জাহাজ এড়িয়ে ভাসি!
রঙিন শামুকের চুড়িজোড়া ভেঙেছে একদা
হাতের ক্ষত থেকে রক্ত শুষে খেয়েছে সমুদ্দুর
ভালোবাসা তখন জীবন্ত নির্মম ধারালো ক্ষুর!

মানুষ হয়ে জন্মেছিলাম যদিও একদা
চোখের জলের সমুদ্দুরে ডুবুরি হতে হতে
আজ আমি খলবলে কালোকেশী মৎসকন্যা।
মেঘ ছেনে শীতল চোখ টলটলে লোনা বন্যা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।