অরুন্ধতী রহমান (৯)
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

অমাবস্যার রাতে প্রেয়সীকে জোছনা বলাটা আমার কাছে বড্ড সেকেলে!
অরুন্ধতী রহমান...
খুশিমনে প্রতিদিন আমার কবিতা শোনার ধৈর্য্য মনে জিইয়ে রাখতে পারবে?
আমি রান্নাঘরের এডজাস্টার ফ্যানের মতন তোমার দুঃখ-ঝাঁঝ নিজের বুকে টেনে নেব!
তুমি কি ঝড়ের রাতে স্ট্রিটলাইট নিভে যাওয়া রাস্তায়,
আমাকে ফুটফুটে জোছনা ভাবতে পারবে?
ফুলের মতন পূতপবিত্রের উপমাটা সেকেলে!
মেয়ে দেখলেই তার সামনে সিগারেট ফুঁকতে পারাকে পৌরুষত্ব ভাবাটা সেকেলে!
পৌরুষত্ব নিহিত নারীকে শ্রদ্ধা করতে জানায়।
কাজের ফাঁকে আয়নায় মুখ দেখে নেয়ার কথাটাও সেকেলে!
এখনতো মোবাইলের সেলফি ক্যামেরাটা আয়না হিসেব ব্যাপকভাবে চলে!
অরুন্ধতী রহমান...
আচ্ছা, একই ফুলে মুখ ডুবোয় শত শত মৌমাছি,প্রজাপতি তবুও ফুলকে বলা হয় পূতপবিত্র!
তবে পতিতা কেন অপবিত্র, দিনের আলোয় অস্পৃশ্য আর রাতের আঁধারে প্রয়োজনীয়?
প্রিয়তমকে ছবির ফ্রেমে আটকে, তাকে নিজের ঘরে উপস্থিত রেখে সিনেমাটিক কান্নার আয়োজনটা সেকেলে!
অরুন্ধতী রহমান...
আমার লিপস্টিক কালারের মগে তোমার ছবি ডিজিটাল প্রিন্ট করিয়েছি,
এই মগ শুধু আমার ঘরে সাজিয়ে রাখার নয়!
এতে চা পান করতে গিয়ে তোমাকে চায়ের সাথে মিশিয়ে খেয়ে কবিতা লিখতে বসার নেশায় ডুবি!
গোলাপের মতন ঠোঁট উপমাটা সেকেলে!
"কুকুর" কথাটা গালি হিসেবে ব্যবহার সেকেলে!
কুকুরকে আজকাল মানুষের মতন হিংস্র হতে দেখা যায় কি?
গালিটা হতে পারে "মানুষের ছদ্মবেশ "!
আমাদের জাতীয় খেলা হা-ডু-ডু বলাটাও সেকেলে!
জনগন এবং খোদ সরকারও সবচেয়ে বিশেষ অনুপ্রেরণীয় পুরস্কার উৎসর্গ করেন বাংলাদেশ ক্রিকেট টিমকে!
অরুন্ধতী রহমান...
আচ্ছা, গোলাপে তো কাঁটাও থাকে
তবে কেন "গোলাপের মতন ঠোঁট" বললেও ওই ঠোঁট নেড়ে তীক্ষ্ণ বুলি ছুটলে
সেই বুলিকে "গোলাপের মতন কথা" হিসেবে মানতে পারোনা তোমরা?
বিয়ের আগে প্রিয়তমার বাহু বগলদাবা করে এথায়সেথায় ঘোরাঘুরি করতে পারা প্রেমিক নিয়ে অহংকার আমার মতে বড্ড সেকেলে!
অরুন্ধতী রহমান,
মন-খরার দিনে এক ফোঁটা প্রত্যাশার বৃষ্টি হবে?
আমি ডাক্তার না হয়েও তোমার হার্টকে সুস্থ রাখায় এক্সপার্ট হতে রাজি!
তুমি কি আমাদের বিয়ের এক যুগ পরেও
বাইরে বেরুলে ভালোবেসে আমার হাতটা নিজের হাতের মুঠোয় নিয়ে খোলা হাওয়ায় হাটাহাটির মতন সবুজ-মন ধরে রাখতে আগ্রহী!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।