অরুন্ধতী রহমান (১৫)
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

মাটির কলসে মাটির গেলাসে জল এনেছি টইটম্বুর...
মাটির সোঁদা গন্ধে মাতোয়ারা বৃষ্টিভেজা শারদীয় চুম্বন
তোমার জন্যই, মাটির মানব
অরুন্ধতী রহমান!

মাটির থালায় ভাত, মাটিতে জন্মানো কচি শাকপাতার ভাজি আর বুড়ো শুকনো মরিচ ভাজা আছে সাথে।
মাটির হৃদয়টাও পরিবেশন করেছি কবিতার জলকাদায়!
মাটির আমি মাটির তুমি মাটির পৃথিবী আমাদেরই...
মাটির টানে ভালোবাসতে জানার মেধা, মাটির কাছেই আত্মত্যাগ শেখা!
মাটির উপরি শীতলতা - অভ্যন্তরীণ গুমোট উত্তাপের মতই তোমার প্রেমে পড়ায় নেশারু আমি...
অরুন্ধতী রহমান!
দোঁআশ মাটির মতন নাকি এঁটেল মাটির মতন
অথবা চিনামাটির মতন তোমার মন?
মূলতানী মাটি হও, রূপচর্চায় মুখে মেখে নিই তোমায়!
বলবে তুমি...
''শহুরে মেয়ে, মাটির সাথে মাখামাখির মায়া বুঝবে কেমনে?"
বলছি আমি...
"শহরটাও আমার দেশের, গ্রামটাও আমার দেশের।
মাটি দিয়ে গড়া তোমার কায়া,
তোমাতে মাখামাখির প্রেম আমার শত জনমের!''
মাটিয়ালরা না থাকলে গ্রামটা কিভাবে শহর হতো?
মাটির বুকেই তো আমাদের স্বপ্নের সেচ অতীত বর্তমান ভবিষ্যতেও।
তোমার ঘরের মাটির ফুলদানিতে সাজিয়ে দিই
মেঠোপথ থেকে তুলে আনা নাম না জানা ফুল।
হয়ে যাও আমার সাদামাটা মাটির গহনা, কানফুল
আমার কপাল বেয়ে কানের লতি ছুঁয়ে গ্রীবায় যখন ঘামের স্রোত কুলকুলিয়ে বয়!
মাটি সম সহজসরল হাসি - মাটি সম কঠিন অভিমান,
মাটিতে খাবি খায় ছটফটে মনটা ডাঙায় তোলা মাছের মতন!

মাটির দেহে রক্তভেজা ধুকপুকে আমার আত্মা...
সাথে মেটে ঘামে ভেজা কৃত্তিমতা বিহীন আলিঙ্গন
তোমার জন্যই, মাটির মানব
অরুন্ধতী রহমান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।