কিছুর পিছু পিছু...
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

কিছু কিছু মুখ আঁধারেও আলোর পাখনা মেলা জোনাকির মতন।
কিছু কিছু চোখের দৃষ্টি গভীর সামুদ্রিক খাদে হঠাৎ পা পিছলে তলিয়ে যাবার মতন!
তাঁদের দেখতে হলে আকাশ দেখতে জানতে হয়।
আকাশ মানেই কৃপণতা মুক্ত বিশালতা
আকাশ মানে দস্যিপনায় প্রাকৃতিক বিভ্রান্তি।
আকাশ মানে পূর্ণতার গহ্বরে দলা পাকানো শূণ্যতা!

কিছু কিছু হাসি পৃথিবীকে বাঁচিয়ে রাখে সতেজতায়
কিছু কিছু কান্না বৃষ্টি নামিয়ে যায় খুব অবেলায়!
তাঁদের অনুভব করতে বুক ভরে নিঃশ্বাস নিতে জানতে হয়।
বুক ভরে নিঃশ্বাস নেয়া মানে জীবনের মানে খোঁজা
বুক ভরে নিঃশ্বাস নেয়া মানে বাঁচতে শেখার প্রস্তুতি
বুক ভরে নিঃশ্বাস নেয়া মানে নিজেকে ভালোবাসা!
মাঝখানে কিছুটা পথ নির্ঝঞ্ঝাটে হাঁটা
অনেকটা পথ কাদামাটি মাখামাখি
শেষমেষ নিজপথ নিজেকে তৈরী করার পরীক্ষা।
এখানে ঝিলের জলে শাপলার ঘুম ভাঙে ভোরের শুরুতে
ক্লান্তি আসে সারা দিবসের পালকি বেয়ে সাঁঝের নগরীতে
তবুও কিছুর আশায় কিছু হারাই আমরা
কিছুর খাতায় সবকিছুর নাম থাকেনা।
তবুও সবচেয়ে সফল মানুষটির দ্বারাও হচ্ছে কিছু স্বপ্নের দাফণকাফন
সীমাবদ্ধ আয়তনের জীবনেও ঘটছে কিছু স্বপ্নের উড্ডয়ন
সবচেয়ে হতাশ মানুষটির দ্বারাও হচ্ছে কিছু স্বপ্নের বীজ বপণ!
কিছু নৈকট্য শতবর্ষের দূরত্বেও মুছে যেতে অক্ষম
আর কিছু সুখ হাতের মুঠোয় পেয়েও উপলব্ধির মন বানানো হয়না!
শুধু উপলব্ধির খাতায় নাম লেখায় কিছু একাকীত্বেরা।

কিছুর পিছু ছুটতে ছুটতে
একসময় কী আশ্চর্যজনকভাবে আমরা ভুলে যাই নিজেকে,
তিলে তিলে ভুলে যাই
"আমি" নামক সত্বার প্রকৃত রূপ।
শুধু ভোলা হয়না
ঝুলন বারান্দার মতন দোদুল্যমান কিছু স্মৃতিকে!
কিছু স্পর্শের অনুরণন শতাব্দী পেরিয়েও জীবন্ত রইতে জানে খুব!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।