নিভৃতে চুপিসারে
- মোহাম্মদ তারেক ১৯-০৫-২০২৪

যদি সে কভু ফিরে আসে
কোন এক অবেলায়
যদি কভু তার চরণের রেখা
পড়ে মোর আঙ্গিনায়,
যদি না হয় দেখা তাহার সাথে
আমারে খুঁজে না পায়
বারতা খানি মোর দিও জানায়ে
ওগো দখিনা বায়।
দিও জানায়ে কত কাল গেছে
কত ক্ষণ হয়ে গত
বেদনায় পিষে কত শত নিমেষ
বাড়ায়েছে মনোক্ষত,
কত আশা-ভাষা গিয়াছে মূর্ছা
লুটায়ে ধূলির 'পরে
মরে গেছে কত স্বপন পাপিয়া
তারি নাম জপ করে।
যদি না হয় দেখা তাহার সাথে
বলো তারে ভালবেসে
হৃদয়ে কপাট লাগায়ে ছিলাম
নিবিড় আবেগাবেশে,
পারে নাই তারে খুলিতে কেহ
শত কড়াঘাত ক্লেশে
পাষাণ বলিয়া দিয়াছে খেতাব
অভিশাপ-বাণী শেষে।
নয়ন আগুনে জ্বালায়ে ধূপ
সুবাস ছড়ায়ে কত
মেলিয়া পাপড়ী বিছায়েছে রঙ
ইন্দ্রজালের মতো,
প্রাণ যেথা মোর পড়িয়াছে বাঁধা
তাহারি কারাগারে
ছটফটায়ে আমি মরি তার লাগি
দারুন বেদনা ভারে।
বলো তারে ওগো দখিন হাওয়া
নিয়ে বুকে ব্যথারাশি
হারায়েছে যে অন্ধকারাতলে
সেই চির-অভিলাষী,
মনে-প্রাণে যাহা করিয়াছে আশা
শোনাইতে একটিবারে
তোমার কাণে তাহা শোনায় যেন
নিভৃতে চুপিসারে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।