১৬ই ডিসেম্বর
- মিজানুর রহমান নীল ১৮-০৫-২০২৪

১৬ই ডিসেম্বর, ১৯৭১
দিনটির আগের রাত কেমন ছিল?
আগামী ভোরের সোনালী আভায়, একটি দোয়েল পাখি।
নাকি, বন্ধুকের নলের শানে ব্যাস্ত মুক্তিসেনার আরেকটি
যুদ্ধের প্রস্তুতি।

১৬ ই ডিসেম্বর, ১৯৭১
দিনটির ভোর কেমন ছিল?
আজকের মত, ঘাষের উপর মুক্তা ঝরা শিশিরের উপর
নব যৌবনে পর্দাপন করা সূর্যের একটি চুমো।
নাকি, ত্রিশ লক্ষ শহীদর রক্তে জমানো একটি
গোলকার সদ্য প্রসফুটিত রক্তিম সূর্য।

১৬ ই ডিসেম্বর, ১৯৭১
দিনটির দুপুর কেমন ছিল?
আজকের মত, আমার মা সাদা ভাত নিয়ে অপেক্ষার শেষে,
নেয় খোকা তোয়েল, হাত-মুখ ধুয়ে খেতে বস।
নাকি, মৃত হোক, জীবিত হোক একটি চেনা মুখের
অপেক্ষায় কান্নারত হাজারো মায়ের বিজয় উল্লাস।

১৬ ই ডিসেম্বর, ১৯৭১
দিনটির সন্ধ্যাটা কেমন ছিল?
আজকের মত, রক্ত গোলাপ প্রদর্শন শেষে, সেলফি, নেতা-নেত্রী
আর টিভি স্ক্রলে ব্রেকীং নিউজ সংবাদের ছবি।
নাকি, না ফেরা চেনা মুখের হাঁসির স্মৃতির অবয় নিয়ে ঘরে ফেরা
হাজারো মায়ের হৃদয়ের সেলফী।

১৬ ই ডিসেম্বর, ১৯৭১
দিনটির রাত কেমন ছিল?
আজকের মত, ফুল আর সেমিনার শেষে ক্লান্ত শ্রান্ত দেহ নিয়ে
নরম বালিশে মাথা ঠেকে পরের বছরের রক্ত গোলাপ প্রদশনের প্রস্তুতি।
নাকি, সব হারানোর শোককে এক লাল-সবুজে মধ্যে পাওয়ার সুখে
সাত কোঠি মানুষের নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।