রাত
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"দিন শেষে ব্যস্ত পাখি গুলো নীড়ে ফেরে
আর ক্ষুধার্ত পাখিগুলো অন্বেষণে বের হয়.
দিন শেষ হয় অতীতের পথে হেঁটে,
ব্যাগভর্তি অপূর্ণতা শোকার্ত চিরকুটে বন্দী হয়,
সোডিয়াম আলোতে সজ্জিত তখন আমাদের শহর,
তখনো বোকা পাখি গুলো ফ্যালফ্যাল নয়নে চেয়ে
থেকে ডীম লাইটের আলো খায়।

ব্যালকনিতে বসে থাকা নিঃসঙ্গ চেয়ার
দোল খায় শিশির সিক্ত পাটাতনে,
জানালার কার্নিশে জল জমে জমে দুঃখ ভারি হয়,
বিদর্ভ নগর থেকে আরো দুরের শহরে।

প্রিয় মানুষ গুলো দুরে যেতে থাকে
কিছু বাস্তবতার পিঠে চড়ে,
বোকা পাখি শুলো দেয়ালে পিঠ চেপে রুমের নির্জন আলো মিশ্রিত রুশকালো অন্ধকার খায়,
নিঃসঙ্গ চরাচরে লিপ্ত হয় ফেলে আসা রুদ্ধশ্বাস
একাকীত্ব অনুভূতি আমাদের শিশা উপশিরার ধাবিত
চলমান নদীর স্রোতে অজানা গন্তব্যে পথ খোঁজে ,
তখন হয়তো রাত বড় হয়ে ঘুমিয়ে যায়
আরেকটা রাতের অপেক্ষায়,
আরেকটা দিন পারি দিয়ে -আরেকটা সন্ধ্যা ক্ষয়ে।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।