মহাকালের স্বরুপ
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

নে, খরস্রোতস্বিনী;
আর একবার ভাঙ্গুক আপন পাড়,
নির্ণয় করিনে যা দেখে যাই
যা চলে যায় আগে ছিলো আপনার ।
ছেঁড়া চিরকুট ঘোলা সলিলের ধার
ভেসে যাবে জানি, গিলে খাবে রাক্ষুসী জলাধার ।
গহীনের বুদবুদ কালে কালে
তলদেশের অবিস্মরণীয় রুম ঝুম জলপরী,
তেষ্টা মেটায় যা পান করে,
চোখ ঢাকা এক উন্মুক্ত চিত্তের রাণী ।
ঐটুকু বিষাদের জলও নিয়ে যা ।
নিজের পার্থক্যে দাড় করে গেলি
উষ্ণ ক্ষুদ্রকালের খাল,
কাল হয় কবে কাল, তখন তাই হবে তোর বক্ষে মহাকাল ।
আমি কি ! হয় ক্ষুদ্র খালের মত,
কখনো দ্বিধাহীন প্রান্তিক কবির কবিতা চাষের
ফসলের মত,
আমার দেওয়াই সাজে ।
নে, আরো নে, কুসুমের পাশ থেকে ছিড়ে নিয়ে যা,
আজ নিয়ে যা,
আমি জানি আজ অবয়বে তুমি ষোড়শী,
ক্ষিপ্ত চৈত্রে এই তুমিই নির্ভয়া গণিকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।