কলঙ্ক তিলক
- স্বপন শর্মা ২০-০৫-২০২৪

শরীরের সকল ভাঁজ খুঁলে দেখেছ, কি পেলে?
গ্রন্থির রসে রসাক্ত হয়ে,
ক্ষণ কাল মত্ত থেকে
শুধু কলঙ্কের তিলকটা এঁটে দিলে।

আজীবন সেই তিলক ঢেকে সময় ক্ষেপণ করি।
পৈতৃক সম্পদ বলতে আর কিছুই থাকল না
যেটা আছে তা আমার অধিকারে নেই,
নষ্টদের অধিকারে,
আমি আমার দুর্ভাগ্যকে নিয়ে ফিরি।

সেই তিলক ছটা এখন বিষিয়ে তোলে
ঢাকতে গিয়ে কখনো বেড়িয়ে পরে
তখন দ্বিগুন লজ্জায়
মাথা নুয়ে চলি।

সেদিন আমার মিনতি যদি শুনতে এমন হতো কি?
তোমরা ভুলে যাও ভুলে যাও সব কিছু
একটু ভুলের জন্য আমার পৃথিবী আজ থিতিয়ে গেছে,
আজীবন টেনে নিয়ে চলতে হচ্ছে,
ঢাকতে হচ্ছে -
সেই কলঙ্ক তিলক।

এখন আবার প্লান করো কিভাবে দ্বিতীয় বার ধোকা দিবে,
কেমন করে অবশিষ্ট টুকু নিজের অধিকারে আনবে
এখন আর নিষেধ করবনা, মিনতি করবনা
ইচ্ছে মতন হাতরিয়ে খোঁজো
শরীরের অবশিষ্ট ভাঁজে
আর কি কি আছে।

একবার যা হয় তা দ্বিতীয় বার প্রয়োজন কেন!
হোক আবার হোকনা বার, বার ললাটে এঁটে দেই
কলঙ্কের তিলক যেন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।