আমার ঘর নেই
- স্বপন শর্মা ১৯-০৫-২০২৪

হয়তো এদেশে একমাত্র আমি
আজন্ম ভুমিহীন,
জন্মের পর পাইনি আতুর ঘর
পেয়েছি ডাস্টবিন।
.
ঘরের জন্য আবেদন করে
বরাদ্দ পেলাম ফুটপাত,
সারা দিন অনাহারে থাকি
ওখানে কাটে সারা রাত।
.
রাতের আধারে হয় পরিচয়
মুখ চেনে মুশকিল,
দিনের বেলা ওরা দাবি করে
অরা নাকি সুশীল।
.
সুখে আছি বলতে পারেন
হয়না কিছু বরবাদ,
মাঝে মধ্যে বেড়ে চলে
নরপশুর উৎপাত।
.
একমুঠো ভাতের জন্য দ্বারে দ্বারে
বাড়িয়ে দেই হাত,
কুকুরের মতো খেদিয়ে দেয় গালি
তুলে জাত- পাত।
.
আমার ঘর নেই ছিলো না
হয়তো কোনো কালে,
যখন যেমন চলেছি একা
পড়িনি কোনো জালে।
.
অনেক শিখে সার্টিফিকেট নিই
উপাধি পাই বেকার,
নিজেই জানিনা আমি যে কে?
পেয়েছি মানব আকার।
.
ঘরের খোঁজে পরের জন্মে
হয়তো আবার আসব,
জন্ম বলে যদি থাকে হয়তো
নয়ন জলে ভাসব।
.
আমার ঘর নেই ছিলো না
হয়তো কোনো কালে,
দরজা জানালা হয়না খুলতে
সকাল বা বিকালে।
.
সংক্ষিপ্ত-
--স্বপন শর্মা,
২০/০৪/২০১৬ইং
উলিপুর - কুড়িগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।