পরকীয়া বাতাসে ভেঙে যায় আগুনঘর
- মঈন মুরসালিন ২০-০৫-২০২৪

সতীসাধ্বি বাতাস পরকীয়া হলে
আগুনঘর ভেঙে যায় মাটির স্রোতে
মাটিরা বিদীর্ণ হয়- লাশকাটা ঘর
হতাশাখচিত দিন করে হা-হুতাশ
একদিন সভ্যতা খোঁজে
হারিয়েছে ইয়ংবেঙ্গল।

একেই কি বলে সভ্যতা? মাইকেল জানে
অভিসারি কাক তার রোঁ নেই তবু
খুঁজে ফেরে রুহের আমেজ।

বাতাসেরা বাস করে নগরভবন
তবে কাক কেন পায় না নাগরিক কার্ড
আগুনের ঘরে কারও বাস নেই তবু
নৃত্য করে যায় রাজার মুকুট
শালিকের ভীমরতি-
বাতাসেরা নেই সতীসাধ্বি।

(মহাকবি মাইকেল মধুসুদন দত্ত স্মরণে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।