ভালোবাসতে হলে মানুষ হতে হয়
- মঈন মুরসালিন ২০-০৫-২০২৪

ভালোবাসতে হলে মানুষ হতে হয়
নিজেকে কেমন মানুষ মানুষ লাগে
কাম, তৃষ্ণা, ক্ষুধা যাকে পরাস্ত করে
সে কি মানুষ হতে পারে?

অমানুষ তো চাঁদের মতোই গর্তে লুকায়
ইঁদুর কি ইতর প্রাণী গর্তে গর্তে করে সুখের সন্ধান!
উঁইপোকাও তো তাই আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকে
মৌমাছির জন্মই কি শুধু লোভ নির্ভর-
বাজারি ষাঁড়ের মতো নিজেকে শুধু বিক্রি করে দেয়া।

অমানুষের যাপিত জীবন প্রকৃতিতে কতটুকু কাম্য
হতাশা, বঞ্চনা, কামতৃষ্ণা, ক্ষুধা, নিঃসঙ্গতা
সবই অমানুষের বীজ বপন করে।

অমানুষই তবে প্রকৃতির প্রকৃত সন্তান!
অমানুষকেই তো মানুষের কল্পনায় সৌম্য মনে হয়-
তবে অমানুষ হতে ক্ষতি কি?

অমানুষ হয়ে যদি কাম তৃষ্ণা লোভের অঙ্গার হওয়া যায়
তবে আমি মানুষ হতে চাই না; অমানুষই আমার ধর্ম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।