বর্গি এলো দেশে
- মঈন মুরসালিন ২০-০৫-২০২৪

‘যে দেশে ভাষার জন্য, স্বাধীনতার জন্য, গণতন্ত্রের জন্য
রক্ত ঝরিতে পারে সে দেশটা কেন বানরের খাচা হইবে?’

আমরা একেকটা বানর, বুঝে না বুঝে
একডাল থেকে আরেক ডালে লাফিয়ে যাচ্ছি
দর্শক দাতারাও দিয়ে যাচ্ছে দু-এক পয়সা
আর লাঠিয়াল তত্ত্বাবধায়ক হাসছে বুনো শুয়োরের হাসি।
একদিন আমরা মানুষ ছিলাম
ভোরের সূর্য দেখে ছবি আঁকতাম
পাখির কুজন শুনে গান গাইতাম

কেমন করে যেন হঠাৎ ইতিহাসের
পুরনো পৃষ্ঠাগুলো নড়ে উঠল
বর্গিরা এলো দেশে!

শস্যদানাগুলো লুটে নিল
রক্তে ছড়িয়ে দিল বানরের লালা
আমরা বানর হয়ে নাচতে লাগলাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।