নাকফুলে ঝুলে আছে ঋতুবতী চাঁদ
- মঈন মুরসালিন ২০-০৫-২০২৪

একটি ঢিল ছুঁড়ে দিলে কুচুরিপানাগুলো সড়ে গিয়ে
যেভাবে পুকুরের অবয়ব ধরা দেয়
তেমনি তুমিও প্রিয় নাকফুল-

একদিন মোহনীয় মোমের আলোয়
যেভাবে আমাকে আমন্ত্রণ জানিয়ে ছিলে
তীব্র থেকে তীব্রতর ভালোবাসায় যিশুর মতো
ক্রুশবিদ্ধ হয়ে আটকে ছিলাম;
জয়-পরাজয়, শত্র“-মিত্র বোঝেও বুঝিনি
জেনে বুঝে গলায় তুলে নিয়েছি বিষকাঁটা
মায়া-স্পর্শ-টান যেভাবেই শব্দগুচ্ছের ফুল তুলি না কেনো
নদীর পাড় ভাঙার মতোই ভেঙে যেতে যেতে ঝুলে গেছি নাকফুলে।

চাঁদ তো ঋতুবতী মহিলার মতোই
ইচ্ছায় অনিচ্ছায় লাগাম টেনে ধরে
তবে সূর্যের প্রখর রোদ কি কখনও মুছে দিতে পেরেছে গোলাপের মর্মার্থ?
গোলাপ শুধু ফুল নয়-
এলকোহলের চেয়েও তীব্র তীক্ষè তলোয়ার
যে শুধু মাদকতায় নয় কেটে যায় জীবনের বোধ, অনুভূতি, আবেগ।

কিশোরী বালিকার নাকের ডগায় ছুঁয়ে দেয়া সূর্যের স্পর্শ
পুতুলকেও মাটির আদম বানিয়ে দেয়
আদম হেসে হেসে সুরভি বিলায়-
ঋতুবতী চাঁদ নিজেকে বিলিয়ে দেয় প্রিয় নাকফুলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।