শিশু মনের প্রশ্ন
- স্বপন শর্মা ২০-০৫-২০২৪

আকাশ জুড়ে মেঘের ভেলা
কখনো নামে বৃষ্টি!
শিশুর মনে প্রশ্ন একটাই
কেমনে হয় সৃষ্টি।
.
গুড় গুড় মেঘের আওয়াজ
কেমন করে ডাকে,
কখনো দেখি হঠাৎ করে
আগুন জ্বলে ফাকে।
.
আকাশে অই মেঘের দেশে
কে বলো থাকে?
কেমন করে বাদল ঝড়ে
প্রশ্ন করেন মাকে।
.
হঠাৎ করে আকাশ থেকে
গড়িয়ে পরে জল,
হঠাৎ আবার কোথায় লুকায়
কালো মেঘের দল।
.
শুন্য আকাশে এত্তো পানি
কোথায় থাকে জমা,
শিশুর মনে এসব প্রশ্নের
উত্তর দেয়না মা।
.
বৃষ্টির জলে ভিজে বুঝি
সূর্য্যি মামার গা,
তাইতো মামা দেয়না কিরণ
ঠান্ডায় কাঁপে পা।
.
মাকে বলেন- সূর্য্যি মামাও
আমার মতো কাঁপে,
ভিজলে জলে রাগ করে
কি? তাঁর বাপে।
.
প্রশ্ন শুনে মায়ের মনে
শুধু হাঁসি পায়,
এমন প্রশ্নের সঠিক উত্তর
দেওয়া বড় দায়।
.
--স্বপন কুমার শর্মা
চিলমারী-কুড়িগ্রাম।
১৩/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।