বিরহের গীত
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

দিনের শেষ প্রান্তে বসি নয়নে ভাসে সেই প্রিতি
আশাহত ক্লান্ত বিদগ্ধ দূর দূরান্তের স্মৃতি।
শতজন্মে খুঁজে ফিরি বুকফাটা আর্তনাদে বিরহীর গানে
সেই আশে চেয়ে আছি দিগন্তের পথ পানে
মনেপড়ে বসন্তের মূর্ছাতুর আগমনী সেই নিশি
যেদিন ধন্য হল আমার আঁখি চাওয়া সনে মিশি।
বেদনার গীত গেয়েছিনু সেই নিশি রাতে
বুঝি নাই আমি সেই গীত গাওয়া কোন ছলে।
চিরশুন্য হিয়াতলে কাছে পেতে চেয়েছিনু কারে
শুধু জানি সেই স্নিগ্ধ সকরুণ আলো দোলাদেয় বারে বারে।
সেই নিশি পর, চলে গেল নিশীথিনী কোন দুরে
লোক লোকান্তরে তাই খুঁজে ফিরি জনতার ভিড়ে।
প্রান উঠিল কাঁদি অপরুপ ব্যাথা, কাঁদে পাখি,নদীজল
কাঁদে আঁখি, লতাপাতা আকাশ বাতাশ কাঁদে অবিরল
কাঁটা-বেধা রক্তমাখা প্রানে হু হু করে জ্বলে-ওঠে তৃষ্ণা
তৃষ্ণা দগ্ধ প্রানে মরুমাঝে ছুটে ফিরি বৃথা, হারায়ে দিশা।
অনাদরে রক্ত-সুধা-বিষে,বিদ্রোহের তিক্ত অভিমানে
নিশি-দিন ব্যাথা দিত তব স্নিগ্ধ রাগ রাঙা কাঁচা প্রাণে।
আগে বুঝিনি,এ হিয়াতলে তুমি ভালবেসেছিনু আগে
তখনও আমি কৈশর প্রানে ভালবাসা নাহি জাগে।
তখনও আমি সুখি,বুঝিনি তোমার প্রানে আমারই সুর বাজে
এখনও খুজে ফিরি দিগন্ত জুড়ে তোমারই বিরহীর গীতে।
----------------------------
চৌগাছা০১৷০২৷২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।