ঝরাফুল
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

ফুল ফোটে ফুল ঝরে এইতো বিধির খেলা
নিয়তির লেখা ফুল ঝরবেই রাতদিন সারাবেলা।
ফোটা ফুল ঝরে যায় এটা নয় তার ভূল
নিয়তির বিধানে আছে তাই সে ঝরা ফুল।
রুপ-রস-গন্ধে স্নীগ্ধ ছন্দে ছড়ায় সৌরভ
সকলের মাঝে নিজেকে বিলায় নাই গৌরব।
ঝরেছে অকালে শীতল বাতাসে না পেয়ে কুল
নিয়তির বিধানে আছে তাই সে ঝরাফুল।

ঝরাফুল কুড়িয়ে যদি গাথে মালা
স্বপ্নের বাসর সাজায় সে মেঘবালা।
ঝরাফুলের মালা গাঁথা হয়ে যায় ভুল,
নিয়তির বিধানে আছে তাই সে ঝরাফুল।
পূজার ডালায় পূজারীনি যদি নেয় ঝরাফুল
অর্ঘ্য নিবেনা দেবতা, হয়ে যাবে ভুল।
ফেলে দিতে হবে ডালাভরা পূজার ফুল
নিয়তির বিধানে আছে তাই সে ঝরাফুল।

ভালোবেসে দাও যদি ফুল প্রেমের আঙিনায়
সমাজে লগিয়া দিবে কালি, সে প্রেমের গায়।
মানুষের পদতলে আছড়িয়া পড়িবে সে ফুল
নিয়তির বিধানে আছে তাই সে ঝরাফুল।
ঝরেপড়া ফুল যদি হয় তার বধূ
লুটে নিতে করেনা ভুল যত তার মধু।
মধুকরে মধু পানে নেই কোন ভুল
নিয়তির বিধানে আছে তাই সে ঝরাফুল।

ছোট বড় ঝরাফুল মিলে সকলের
পথের ধারে পড়ে থাকা ভোর-বিকেলের।
ঘরে ফেরা হবে না তার চাওয়া হবে ভুল
নিয়তির বিধানে আছে তাই সে ঝরাফুল।
ফোটা ফুল ঝরে যায় চিরন্তন নিয়ম রাখি,
আপন ঠিকানাই ফিরে যায় গগনে উড়া পাখি।
শুধু মনে রয় স্মৃতির পাতাই ,হয়ে যায় ভুল
নিয়তির বিধানে আছে তাই সে ঝরাফুল।
-----------------------------
চৌগাছা০২৷০২৷২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।