বাংলা
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

বাংলা তুমি সবুজে লেখা রক্তরঞ্জিত অক্ষর
মুক্ত করে চির নব্য সাজে সাজানো সাক্ষর।
বাংলা তুমি নবসূর্ষের ভলাটের রাজতিলক
প্রবিণকে নবীন করার কিশোরী অবলা দামালের পালক।
বাংলা তুমি লখো শহিদের রক্তেগড়া নদী
অস্তিত্বে বয়ে চলেছ বহমান স্রতের গতি।
বাংলা তুমি মায়ের পাজর ভাঙা কান্নার হাহাকার
মেয়ের বিলাপ করা স্বাধীনতার অধিকার।
বাংলা তুমি বীর শহিদের স্মৃতিস্তম্ভ,গন কবর
সন্তান হারা মায়ের অশ্রু শিক্ত বেদনার খবর।
বাংলা তুমি জননীর কলিজা ফাটা সন্তানের লাস
এমাটির বুক চিরে ঘুমিয়ে আছে এরা অভিলাস।
বাংলা তুমি লক্ষপ্রবীণ নবীন যুবক কিশোরীর কামনার কল্পনা
বুকের রক্ত ঝরানো পরাধীনতা থেকে চির মুক্তির স্বাধীনতা
বাংলা তুমি গায়ের বধুর আখি পরা কাজল
আল্তা রাঙা নুপুর পায়ে কোমর দোলানো বাদল।
বাংলা তুমি ঘোমটা পরা গাঁয়ের বধুর কলসি ভরা জল
স্বপ্নে আঁকা কুমারি মেয়ের বাজিয়ে চলা মল।
বাংলা তুমি গোপন প্রিয়ার ইশারা কাঁকন চুড়ির ঝন ঝন
ভালবাসার চাতক চাহনি ছল করে দেখার অনুখন।
বাংলা তুমি কাব্যে রচিত কবি নজরুলের বি্দ্রহী
বঙ্গ ভান্ডারে ফিরে আসা মধু মাইকেলের বিরহী।
বাংলা তুমি লেখকের কাব্যগ্রন্থ কবিতা
পাঠকের ভোরের কগজের বার্তা।
বাংলা তুমি আকাশের নীলে উড়া গাঙ চিল
বসন্তের বাসি সুরেলা পাখি কলো কোকিল।
বাংলা তুমি দোয়েলের গান শালিকের ডাক
নীল গগনে উড়ে চলা হংস বলাকার ঝাক।
বাংলা তুমি গরু লাঙলে চাষ করা উর্বর ভূমি।
রাখাল ছেলের গাছের ছায়ায় বসে বাজানো বাশি।
বাংলা তুমি কৃষকের মাঠ ভরা ফসল,গোলাভরা ধান
ঠাকুমার গাল ভরে চিবানো বাটা ভরা পান।
বাংলা তুমি দক্ষিন বয়ু উদাস করা পূরবী হাওয়া
বাউল পথিকের গভীর রাগিণী,বেণু-বীণে গান গাওয়া।
বাংলা তুমি সাগর তরীর শক্ত হাতে হাল ধরা মাঝি
তপ্ত মরুভূমিতে শীতল বাতাস বয়ে আনা তাজী।
বাংলা তুমি বাঙালি ষোল কটি জনতা
লাল সবুজে আঁকা একটি পতাকা।
-------------------------------
চৌগাছা১৩৷০২৷২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।