একুশের সন্তান
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

অ--অমর একুশ, রক্তে মাখা বাংলা বর্ণমালা
আ--আমার ভাইয়ের রক্তে রাঙানো বিপ্লবী পাঠশালা।
ই--ইংরেজ নয় এরা বাংলার ছেলে,বাংলারই কায়া,
ঈ –-ঈগল উড়েছে গগনে মাটিতে পড়েছ ছায়া
উ--উৎতপ্ত মাটিতে রক্ত তাই জেগেছে মায়া।
ঊ--ঊষার আকাশের চাঁদে ওরা মিশে আছে
ঋ--ঋনি মোরা সেই ভাষা শহীদের কাছে।
এ--একুশ আমার মায়ের বোবা কান্নার অশ্রু জল
ঐ--ঐ পিচঢালা পথে মায়ের ভাষার মুল্য রক্ত ঢল।
ও--ওরা শহীদ মিনারের পূর্বে উদিত সূর্য কিরণ
ঔ--ঔষাধী ফুলের অর্ঘে নিবেদিত লাখো ভক্তের মুক্ত চরন।
ক--কবির লেখা কবিতা একুশ, শিল্পীর সুরের অলঙ্কার
খ--খোকার বুকের রক্তে কেনা বিশ্ব সম্পদ বাঙালীর অহঙ্কার।
গ--গাঁয়ের ছেলে,গাঁয়ের ভাষা,সে যে আমার বাংলা ভাষা
ঘ--ঘুঁঘুঁর ফাঁদে পড়েনা যে বাংলা মায়ের বুদ্ধ চাষা।
ঙ--জ্ঞানী,গুনী,কৃষক,মজুর সবাই মাতৃভাষার মুক্ত বিহঙ্গ পাখি
চ--চেয়ে থাকি ফুটবে কখন স্বপ্নে ভরা মিষ্টি মায়ের হাসি।
ছ--ছবির বেশে একুশ এসে কয়ে গেল কানে কানে
জ--জড়িয়ে ধরো ফুলের তোড়া দিবে শহীদ মিনারের সনে।
ঝ--ঝড়ের বেগে একুশ এসে নীল আকাশে করে মেঘের বিচরণ
ঞ--জ্ঞানই আমার বাংলা ভাষায় সুধা আহরণ।
ট--টাটকা ফুলের তোড়া দিয়ে বিশ্ব তাদের করছে স্বরণ
ঠ--ঠোঁট পাপিয়াই গীত গেয়ে যায় রক্ত ঝরা একুশের ক্ষন ।
ড--ডালিম গাছের নিচে,আচঁল পেতে বসে আছে ঐ আমাদের মা
ঢ-- ঢাক বাজিয়ে করছে স্বরণ তোরা সঙ্গ ছাড়িস না।
ণ-- শ্রাবণের ঝরায় নারীই গেয়েছে বেদনার চরে চেতনারই গান
ত--তোমরা এখন বাচিয়ে রাখ সোনার বাংলার মান।
থ--থাকবে একুশ স্বপ্ন ঘিরে পাখিরমত উড়বে ডানা মেলে
দ--দক্ষিনা হাওয়ায় ফল্গুনি মায়ায় ভালবেসে।
ধ--ধরাতলে বুলেট বিধে রক্তে ভিজিয়েছে আমার ভাই
ন--নাও ছেড়েছে রক্তের নদীতে,চোখের জলে বুক ভিজিয়েছে মায়।
প--পাড়ি দিয়েছে বিশ্বভুবনে, স্থান পেয়েছে মাতৃভাষার ঠাই
ফ--ফুল বাগানের ফুল পরীরা একুশের গান গায়,
ব--বকুল ফুলের মালা গেথে শহীদ মিনারে যায় ।
ভ--ভবঘুরে নগ্ন পায়ে চলে রাজ পথে,
ম--মা বলেছে,তোর ভাইয়ের রক্ত জড়িয়ে আছে তাতে,
য--যাবি কি আজ শহীদ মিনারে ভাইয়ের শ্রদ্ধা জানাতে।
র--রং বেরংএর ফুল ছড়িয়ে করবি তোরা স্বরণ
ল--লাল সবুজের পতাকা উড়িয়ে করবি ওদের বরণ।
শ-- শ্রদ্ধার সাথে হৃদয়ে দিই সেই শহীদের স্থান
ষ--ষাড়া দিয়ছিল যারা,জীবন দিয়ে রেখেছিল বাংলা ভাষার মান।
স--স্বাধীন দেশের স্বাধীন ভাষা দিয়ে গেছ আমাদের
হ--হারিয়ে যাও নি তোমরা স্থান করে নিয়েছ বাঙালির হৃদয়ের।
ড়--নীড় হারা পখির মত ছুটেছ ঐ গগনে
ঢ়--গাঢ় লাল রক্তে রাঙিয়েছ বাংলার ভূবনে।
য়-- জয় করিতে যারা দিয়েছে জীবন, রেখেছে মান,
ক্ষ-- ক্ষয় নয়, বিশ্বে ধন্য মোদের বঙ্গ সন্তান আজি তোমরা মহান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।