ভাল থেকো সন্ধাবালা
- আমিনুল ইসলাম ১৮-০৫-২০২৪

ফিরিয়ে দিলে সন্ধাবালা?
আচ্ছা তবে যাচ্ছি চলে,
তিল খানিতে চোখ পাতিও
স্মৃতি যখন কথা বলে।
.
এই কি হলো কাঁদছো তুমি!
কাঁদলে তোমায় অবুঝ লাগে,
ভাল থেকো সন্ধ্যাবালা
হারিয়ে গেলাম সাঁঝের আগে!
.
সন্ধা বালা শুনেছ কি
অচল ছিঁড়ে ঝর্ণা ঝরে,
বন বিড়ালের ঝগড়া শেষে
হুক্কা হুঁয়ায় সন্ধে পড়ে!
তার ওপারেই চলে যাব
ভালবাসা বুঝতে শেখো,
আমার বেলা গড়িয়ে এলো
সন্ধাবালা ভাল থেকো।
.
সন্ধ্যাবালা শেষ আকুতি
একবার বুকে জড়িয়ে নিবে?
এক ফোঁটা জল মুছে দিয়ে
একটু খানি মায়া দিবে?
এইযে এতো প্রণয় মাখা
কলম কালির জেগে থাকা
সবি তোমার আয়না ঘরে
যত্ন করে সাজিয়ে রেখো,
খানিক বাদেই হারিয়ে যাব
সন্ধাবালা ভাল থেকো।
.
এইযে তোমার দু'গাল বেয়ে
নোনা জলের ঢ্ল নামালে..!
ফিরিয়ে দিয়ে কেউ কি কাঁদে?
"পাগলী" কি আর ডাকি সাধে?
হাতটা বাড়াও 'কাজল পাতা"
সাঁজের ঘরে রেখে দিও,
মন খারাপের মেঘলা দিনে
চোখের ঠোঁটে লেপ্টে নিও!
আমার প্রাণের পরীটা কে
নিজের করে আগলে রেখো,
আমি এবার গেলাম তবে
সন্ধাবালা ভাল থেকো।
.
এইযে ধরো কাঁচের নূপুর
কবে থেকেই বুকের ঘরে!
রোজ প্রভাতে হাঁটবে তুমি
আলতা মাখা পায়ে পড়ে!
ঘুমিয়ে গেলে সন্ধাবালা?
আমি এবার বিদায় নেব,
স্বপ্নে যদি কভূ আসো
যত্ন করে পরিয়ে দেব!
ট্রেনটা বোধয় থামছে এবার
ভালবাসা ভাল রেখো,
এইতো ষ্টেশন, থেমে যাব
সন্ধ্যাবালা ভাল থেকো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।