আগামীকাল কবিতা আসবে
- আমিনুল ইসলাম ১৮-০৫-২০২৪

আগামীকাল কবিতা আসবে বলে কথা
দিয়েছে, তুমি একটু বউ বউ হয়ে সেঁজে
এসো কেমন?
এই নাও দুপাতা কাজল,
দোয়াতের শিষ দিয়ে অনেক যত্ন করে
নিজ হাতে বানিয়েছি,
মিহি করে দু'চোখের পাতায় মেখে নিও।
ইচ্ছে হলে তোমার মিষ্টি তিলটায়
আধফোটা ছুঁয়ে দিতে পারো,
আমার কবিতাও সুর পাবে এতে!
.
এইযে এগারো জোড়া রেশমি চুড়ি,
এখানে দুজোড়া লাল ফিতে।
কবিতার খুশির লাগি দুদিক বেণী করে
আসবে কিন্তু!
কাল আর খোঁপা করার দরকার নেই,
কালের পুরোটা সময় কবিতার জন্য বরাদ্দ
থাকলো,
আমি চাইনা হেঁচকা টানে তোমার
খোঁপা
খুলে ফেলার দুষ্টু লোভটা কালও আমায়
পেয়ে বসুক!
.
এইতো এখানে কালো টিপ আছে।
তোমার তো আবার কালো টিপে অনেক
আপত্তি!
এমন গোলাপ পাপড়ির মতো ঘামঝরা
কপালে কালো টিপে তোমাকে মানাবে
বেশ,তাই সাধ করে কিনে ফেলেছি!
অল্পক্ষণের জন্যেই তো,পড়তে পারবানা?
এই কালো টিপটার আড়ালে আমার
কবিতার বেশকিছু ছন্দ পালিয়ে
বেড়াচ্ছে,
ধুর তুমি বুঝবানা ওসব!
আমি চাই অন্তত কাল আমার পরীটার
কপালে এই দুষ্টু টিপটা শোভা পাক!
.
এই নাও কাঁচের নূপুর,
এইযে এর ভেতর একপাটি আলতা আছে,
তুমি তো আবার আলতা পড়তে লজ্জা
পাও! ওমা এখনি লজ্জায় লাল হয়ে
গেলে?
কাল কবিতা আসবে,
আধবেলার জন্যে না হয় লজ্জাকে ছুটি
দিয়ে দিও!
নূপুরজোড়া নিয়ে এসো,
এইগুলা আমিই যত্ন করে পড়িয়ে দেবো!
তোমার সামনে কবিতাকে হঠাৎ লজ্জায়
ফেলে দিতে পারলে মজা ই হবে তাইনা?
.
আচ্ছা এখন চোখ বন্ধ করো!
দুহাত বাড়াও,হুম চোখ খোলো এবার।
জলপাই রঙের শাড়ী,
এমাসের টিউশনির বেতন দিয়ে কিনেছি!
এমনভাবে পড়বে যেন কবিতা তোমাকে
নতুন বউ ভেবে ভুল করে বসে!
আর শোনো, খালি পায়ে আসবে কিন্তু!
তোমার রাঙা পায়ের ছাপে আমার
কবিতার নতুন কিছু শব্দ
লুকিয়ে থাকার কথা!
আমি চাই প্রথম দেখাতেই কবিতা আমার
সন্ধাবালার প্রেমে পড়ুক।
কালজয়ী কবিতা হয়ে থেকে যাক
আমার ডায়েরীর প্রকোষ্ঠে।
আমি রোজ দুবেলা করে আমার
সন্ধাবালাকে আবৃত্তি করে শোনাব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।