একেলা দুঃস্বপ্নেরা
- রুবিনা মজুমদার ২০-০৫-২০২৪

এই ধরণীর বুকে জন্ম নিয়ে ---
জীবনভর গেলাম শুধু পরের বোঝা বয়ে ,
সময়ের বাঁকে একটু একটু করে ক্ষয়ে--
বালুকাবেলায় হাসি ঝরে পদতলে -
রক্তিম সূর্যের সুকৌশলে !!


জীবনের প্রয়োজনে জীবনের পাশে থাকা ,
হৃদয়ের প্রয়োজনে হৃদয়ের ভালোবাসা ।
এই জগতের মানুষগুলো কেনো এতো স্বার্থপর ?
সময়ের ঘূর্ণিপাকে সবাই যখন হয় পর ?
এই সমাজ করে যায় আঘাতের পর আঘাত ,
হৃদয়ের কোণে জমে উঠে ঘৃণার পাহাড় ।
তবু এই হৃদয় কুসুম কলিতে ঘেরা ---
শুদু নীরবে কাঁদে একেলা দুঃস্বপ্নেরা !!


কখনো বুকের তীব্র যন্ত্রণা সইতে নাহি পারি ,
তবুও দুঃসময়ের পথটা দিয়ে যাই পাড়ি ।
দিবস - রজনী কেটে যায় অরণ্য রোধনে ,
কেহ নাহি চাহি দেখে মলিন বদনে ।
চারিদিকের নির্মম অবহেলার জোয়ারে -
মন টাকে বন্ধি রাখি আপন খোঁয়াড়ে ।
সময়ের তাপে যখন মনটা হয়ে যায় অশান্ত ,
তখন আশে পাশের মানুষগুলো হয় বিভ্রান্ত !!



বিবেকের ছায়ায় কেউ যদি বলে তুমি অসামান্যা -
বুকের গহিনে কম্পিত হয় নীরব জলের বন্যা ।
শুধু বাবা - মায়ের আদর স্নেহ -
বাঁচিয়ে রেখেছে এই দেহ ।
সময়ের কাছে পরাজিত হয়ে কেটে যায় যে বেলা -
পৃথিবীর এই মায়া ছেড়ে চলে যেতে হবে একেলা ।
তাইতো বিষাদের ভারে ----
কেঁদে বেড়ায় একেলা দুঃস্বপ্নেরা !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।