পক্ব কথা
- আব্দুল মান্নান মল্লিক ২০-০৫-২০২৪

পক্ব কথা

আব্দুল মান্নান মল্লিক

রঙে ঢঙে যায় কি চেনা
কাঁচা নাকি পাকা।
তাল পাকলে কালো রঙে
চুল কেন হয় সাদা।।
বয়স পাকলে কেমন করে
ভাঙে দাঁতের বেড়া।
একটি বলতে দুটো ফাউ
যায়না বচন ঘেরা।।
সুপারি পাকলে শক্ত কেন
পাকলে নরম আতা।
গাব পাকলে হলুদ বরণ
গুপ্তে পাকে সফেদা।।
তুঁত পাকলে কালো কালো
আরও কালো জাম।
তবে কেন পাকলে এমন
হরেক রঙে আম।।
দিন পাকলে মাসের গঠন
মাস পাকলে বছর।
ঘুমের ঘরে রাত পোহালে
দেখবে কখন ভোর।।
মেঘ পাকলে বৃষ্টি ঝরায়
গর্জে আকাশ ফাটা।
কেমন করে পূর্ণিমা রাতে
চাঁদ পাকলে গোটা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।