নিশুতি গাঙের মাঝি
- আব্দুল মান্নান মল্লিক ২০-০৫-২০২৪

নিশুতি গাঙের মাঝি

আব্দুল মান্নান মল্লিক

অথৈ গাঙের মাঝি আমি গাঙে ভাসায় নৌকা,
ছুটে চলে নৌকা আমার উজান ভাটায় বাইয়া।
ঢেউয়ের নাচে নৌকা নাচে বৈঠা হাতে একা,
ভাটিয়ালি গান গেয়ে যায় ভাটায় ভাসে নৌকা।
গাঙই আমার জীবন সাথি গাঙের জলে ভাসি,
দিন গড়ে যায় রাতের মাঝে তারার মুচকি হাসি।
ওই যে উঠে আবার ডুবে চন্দ্রসূর্য নদীর বাঁকে,
কুলুকুলু ঢেউ বলে যায় গান শুনাচ্ছ কাকে?
দিবারাত্রির মুখোমুখি লাঠির মাথায় নম্পবাতি,
সাঁঝের বেলায় জ্বালিয়ে রাখি জ্বলে সারারাতি।
নির্জন রাতে অন্ধকারে ভয় শিহরণ কুলুধ্বনি,
রাত জাগরণে বসে নৌকায় একলা জাল বুনি।
মরাখেকো কুকুর শিয়াল ঘোরাঘুরি রাত্রিকালে,
হয়তো বুঝি করবে তাড়া ঝাঁপিয়ে পড়ে জলে।
কাশবনে ঐ ঢালুপাড়ে নির্জন এই আঁধার রাতে,
বিড়াল নাকি কাঁদছে শিশু ভাটিয়ালির সাথে।
গা ছমছম কাঁটা শিহরণ বজ্রে হৃদয় বাঁধি,
নদীজলে শব ভেসে যায় ক্ষণিক পথের সাথি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।