নিজে বদলাও
- প্রিন্স আহমেদ - অপ্রকাশিত ১৮-০৫-২০২৪

"দেশ চলেছে ছুরির বুকে
কাটছে মায়ের গা"
আফসোসেতে বলছো কেন?
আটকে দেখাও না।
"সবার জন্য খাদ্য" বলে
আওয়াজ করো রোজ,
তোমার চাকর খায়নি ক'দিন
রাখছো কি তার খোঁজ?
সবটুকু দোষ কর্তৃপক্ষের
দেখাবে এক যুক্তি,
ময়লা ফেলবে যেথায় সেথায়
চাইবে দূষন মুক্তি!
ছেলের জন্য কিনে দেবে
ফাঁস প্রশ্ন সব,
শিক্ষামন্ত্রী খারাপ বড়ো
তুলবে আবার রব।
রং রুটেতে জলদি যাওয়ার
মজাই কিছু অন্য,
খুবই ভালো যদি তা হয়
শুধুই তোমার জন্য।
অন্যকারো ভুলে যদি
যানজট কভু বাঁধে,
সব দোষটা জলদি চাপাও
প্রশাসনের কাঁধে।
রাজপথে নারী ধর্ষিত হয়
তুমি সেথায় দর্শক,
দোষটা চাপাও প্রশাসনের কাঁধে
ধরতে পারে না ধর্ষক।
তুমি বেনামাজি উল্টাপাল্টা
তবুও তুমিই ঠিক,
ধর্ম ব্যবসার নিন্দা করলে
সরকার নাস্তিক!
সুন্দর দেশ পেতে চাইলে
থামাও তোমার রোষ,
রাজনীতিবিদ ভুলে খোঁজ
নিজের কর্মদোষ।
বদলে দেখাও! দেখিতো
দেশ কিভাবে হয় নষ্ট,
নিজের বদল বদলাবে দেশ
বিষয়টা খুব স্পষ্ট।
রাজনীতির দোহাইয়ে আর
কতটা দোষ ঢাকবে,
দেশটা যখন নিজের
কেন পরের আশায় থাকবে?
আর না হলে বলো দেশটা
রাজনীতিবিদের মাত্র,
তবে কেন বন্ধু তোমার
সদাই জ্বলে গাত্র?
নিজের দেশটা সাজাতে হবে
কাঁধে মেলাও কাঁধ,
জাত, ধর্ম, বর্ণ, পেশা
আজকে পড়ুক বাদ।
রাজনীতিবিদদের আলাদা করে
বলার কিছুই নাই,
সবাই আমরা বাংলাদেশী
পরস্পরের ভাই।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।