বর্ষবরণ
- প্রিন্স আহমেদ - অপ্রকাশিত ১৯-০৫-২০২৪

আকাশের মুখ থমথমে আজ
আকাশনেত্রে জল জমেছে,
ওগো সখী, বৈশাখ এলো
খোপায় বাঁধা চুল খুলে দে!

প্রকৃতি মা'র কোলের পরে
বসন্তিকার বিদায় পালা
হয়েছে শেষ, ওগো সখী,
সাজরে আজকে বরণডালা।
রমনার ঐ বটের তলে
বেজেছে ফের মিলন বাঁশি,
দেখিস নি আজ বাঙালীদের
চোখে মুখে সুখের হাসি?
বঙ্গ-নারীর অঙ্গেতে দেখ
শোভিছে আজ লাল ও সাদা,
মঙ্গলযাত্রা চলিছে ঐ
ঘুড়ি যেন সুতোয় বাঁধা,
টানছে কি এক অদৃশ্য টান
ছুটছে সবাই একই পানে,
"এসো, এসো, এসো বৈশাখ"
এই সুরেরই তানে তানে।
দেখিস নি আজ দোকানী তার
পুরানো খাতা বাদ দিয়েছে,
ওগো সখী, বৈশাখ এলো
জলদি মুখে আল্পনা দে।

মেলা বসছে বটের তলে
নাগরদোলায় চড়বি না আজ?
কিনবি না কি কাঁচের চুড়ি,
মাটির গয়না বাহারি সাজ।
যাত্রাগানে বাংলাটানে
সব বাঙালী মিলবে হেথা,
একিগো আর দু-এক দিনের!
সহস্র সনের বদান্যতা।
পূন্যাহ তো বিদায় নিলো
হালখাতাটা আজও আছে,
আর রয়েছে লাখ বাঙালী
বরতে তাকে রঙিন ছাঁচে।
ঐ খানে দেখ উড়ছে ফানুস
তাকা একটু মেলার পানে,
ওগো সখী, বৈশাখ এলো
মাথায় বেলির গাজলাটা নে।

পান্তা-ইলিশ চলিছে দেখ
বাঙালিদের ঘরের মাঝে,
নারী-পুরুষ সাজছে দেখ
শাড়ি-পাঞ্জাবীর ভাজে ভাজে।
জোয়ার আজকে নেমেছে দেখ
রাজপথ আর মেলার মাঠে,
বাঙালিদের সজীবতায়
সূর্য চায় না নামতে পাটে।
এক হয়েছে সব বাঙালি
থামবে নাকো বীজয় চরন,
সখী, মঙ্গলপ্রদীপ জ্বালরে
করতে হবে বর্ষবরণ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।