রমযান-উল-মোবারক
- প্রিন্স আহমেদ - অপ্রকাশিত ১৮-০৫-২০২৪

এসে গেলো রমযান ফের
বদলে জীবন ব্যবস্থা,
কিন্তু, মোদের চৌধুরী সাহেব!
তার কি হবে অবস্থা?
এ মাস নাকি সত্য বলায়
শেখায় মিথ্যা ভুলতে,
চৌধুরী কিভাবে লোক মজাবে
তার পিছনে ঝুলতে?
সুদের ব্যবসা যে ছয়খানা
তার তবে কি রুজি শেষ?
এ মাস নাকি ন্যায়টা শেখায়
অন্যায় হয় নিরুদ্দেশ?
পাঁচ ওয়াক্ত পড়লে নামায
জুয়ার খোটটা কে দেখবে,
সাদা খাতায় সইয়ের উপর
মিথ্যা দলিল কে লেখবে?
সংযম যদি শেখায় এ মাস
চৌধুরীতো অচল প্রায়,
কে বোলাবে নগ্নদৃষ্টি
ষোড়শীর ঐ শরীরটায়?
সিগারেটের রাজস্বতো
রয়েই যাবে অনাদায়,
কে বাজাবে হিন্দী আইটেম
স্কুল-কলেজ প্রতিষ্ঠায়?
এ মাস যদি দাড়ি রাখাবে
পূন্যে ঢাকবে হৃদয়টা,
চৌধুরীর তো দিন ফুরাবে
আসবে শুভ বিদায়টা।
ব্যাপারটা তো নয় হেয়ালি
ভাবতে হবে ঢের,
দেশটাতো তবে সোনায় ভরবে
শান্তি আসবে ফের।
কিন্তু, এ কি? চৌধুরীতো
পাক্কা মুসলমান
উপর দিয়ে, ভেতরেতে
ইবলিশ শয়তান।
ব্যবসায় তার আসলো জোয়ার
ছদ্মবেশের নিচে,
সকল অপকর্ম চলছে
দাড়ি টুপির পিছে।
হায়রে আমার সোনার বাংলার
চৌধুরীদের দল,
আম জনতা মারতে তোরা
কতই করবি ছল?
ধর্মটাকেও পুঁজি করে
খেলছিস এ কোন খেলা?
সত্য কথা, এ দেশ এখন
চৌধুরীদের মেলা।
হাতে ধরে মিনতি করি
ওরে মুসলমান,
ভেতর থেকে বদলে তোমায়
হও পূন্যবান।
খোদায় যদি না ডরো ভাই
কিসের বুলেট অস্ত্র?
ধর্ম তোমার জীবন বিধান
নয়তো শখের বস্ত্র।
সবার মাঝে সত্য ধর্ম
প্রতিষ্ঠিত হোক,
মুমিন সমাজ সফল করো
রমযান-উল-মোবারক।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।