ঈদ এসেছিলো
- স্বপন শর্মা ২০-০৫-২০২৪

ভেবেছিলাম আসবেনা হয়ত এদেশে।

যেখানে আঘাতে ভঙ্গুর সব কিছু
নিত্যপণ্যের উর্ধ্বগতি মূল্য
পা বেরুলে অনিশ্চতা পদে পদে,
খুনোখুনি মারামারি বোমাবাজ
হত্যা যখম, সম্প্রতি গুলশান ট্র্যাজেডির
রক্তগঙ্গা পেরিয়ে-
ঈদ এসেছিলো তার স্বমহিমায় সময় মতো।

ভেবেছিলাম হয়ত শাওয়ালের চাঁদ উঠবেনা।

দেশের আকাশে যখন কলঙ্কিত মেঘ,
রমজানে যেখানে হয় রক্তের হোলি
উর্ধ্বমূল্যে যখন গরিব দুখির নাভিঃশ্বাস
ভেবেছিলাম এই ক্ষোভে,
হয়ত উঠবেনা শাওয়ালের চাঁদ।

রাজনীতির যাতাকলে ধর্ম যখন পিষ্ট
রমজানে যখন হয় পুরোহিত নিধন
ভেবেছিলাম আসবেনা হয়ত-
তার পর ত্রিশে রমজানে দেখি
আকাশে শাওয়ালের চাঁদ
তখন হতে যথারীতি ঈদ আনন্দ।

ভেবেছিলাম ঈদ আনন্দ হয়ত ফিকে হবে।

যখন সারাবিশ্বে আলোড়ন
আরবে হয় ঈদের জামাতে বোমা বিস্ফোরণ
তখন এই দেশে সন্দিহান ছিলাম ঈদকে নিয়ে।

সকল ভাবনাকে, সন্দেহকে পিছিয়ে ফেলে
ঈদ এসেছিলো,
ছেলে-বুড়ো গরিব দুখির অন্তরে,
ঈদ এসেছিলো বাংলার আনাচে-কানাচে,
গুলশান হতে শোলাকিয়া,
কিশোরগঞ্জ সহ সারা বাংলাদেশে।

সকল বাধা ডিঙ্গিয়ে,
সাম্প্রদায়িকতার বেড়া ভেঙ্গে
সম্প্রীতি, সাম্য ও ঐক্য নিয়ে
ঈদ এসেছিলো সর্বজনীন উৎসব হয়ে।
--০৮/০৭/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।