মুজিব সেনা
- প্রিন্স আহমেদ - অপ্রকাশিত ১৮-০৫-২০২৪

রাজপথে আজ মুজিবের ঘনঘটা
গাড়ির চেয়ে বেশি তিঁনি,
তবুও রাজপথে বাংলা মা ধর্ষিতা,
বেনিয়ার কাছে মোরা ঋনী!
মুজিব-মুজিব শুনি স্কুল-কলেজে
টিএসসি থেকে পদ্মায়,
তবুও থামে না বিদ্যায় অনিয়ম
ফুরায় না হিংস্রের অধ্যায়!
মুজিব এসেছে শুনি রেসকোর্স-রমনায়
মুজিব এসেছে ধানমন্ডি,
তবুও হতভাগা, বাংলার রাজনীতি
পেরুলো না হিংসার গন্ডি।
মুজিব এসেছে শুনি উত্তর-দক্ষিনে
মুজিব হয়েছে নাকি বাঙ্গাল,
তবুও মায়ের কোলে কঙ্কাল জমা হয়,
বাঙ্গালী আজও আছে কাঙ্গাল!
মুজিব হয়েছে সে, তুমি-আমি সবাই
মুজিব হয়েছে খুনি রাজা,
আদতে, মুজিব নেই, পাইনাকো বাংলায়
রাজপথ খুন-মেখে তাজা।
মুহাম্মাদের নাম নিয়ে খুন করে হরদম
মুসলিম হয় নাকো আইএস,
মুজিবের সেনা বলে ইয়াহিয়া হৃদে রাখো
বাঙালী, এই ছিলো সবশেষ?
মুজিব তো বেঁচে নেই কালো কোট-চুরুটে
মুজিব আছে বাঙালির চেতনায়,
বাংলায় নিপিড়িত একজন সুখ পেলে
মুজিব আসে সেই দ্যোতনায়।
পিতাকে কেড়ে নিলে পচাত্তরের আগস্টে
নামটাও নিয়ে করো দেনা,
মুজিব এই বাংলা, মুজিব ঐ নিপিড়িত
"ন্যায়"-ই হল মুজিবের সেনা।
মুজিব হবি রে খেপা? তবে কেন রাজবেশ
মুজিব তো গরীবের নেতা,
বাংলার বাঙালীরে অধিকার দিস যদি
সেনা তোকে মানবেন পিতা।




তাং-মুজিব সেনা১৫.০৮.২০১৬ খ্রিঃ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।