একটি শহরের ছবি আঁকবো বলে
- মারুফুল আনাম রঙ্গন ১৯-০৫-২০২৪

একটি শহরের ছবি আঁকবো বলে
চিরদিন ধরে বহু আকাশের অট্টালিকায়
বাক্স ভরে স্বপ্ন লুকিয়ে রেখেছি,
তেপান্তরের ঘাসের সুখ উপেক্ষা করেছি
অবলীলায়; সেই সে লাল ঘুড়িটায় জমিয়ে ধুলো
ফেলে রেখেছি ঘরের কোণে।
মুক্ত আকাশে শঙখচিলের ডানার পরে
অদ্ভুতূড়ে বিতৃষ্ণা জাগিয়েছি; নাক কুচকেছি
বুনোপথের সুগন্ধে ও।
কেবল একটি শহরের ছবি আঁকব বলে...।

রাত ফুরোনোর নির্জনতায় আনমনে
পথ চলিনি আর, খেয়া ঘাটের জেলে নৌকো,
পথের কোণের লজ্জাবতী, মেঘ আড়ালের
চাঁদের কণা, রিমঝিম বারিধারার সোঁদা গন্ধ
ভুলে গেছি সবই. ঘুম পাড়িয়েছি আত্মসত্বাকে-
শুধু আমি আর আমার দ্বিতীয় ভুবনের মাঝে সখ্য।
কেবল একটি শহরের ছবি আঁকব বলে।

অতঃপর প্রকৃতিকে মুছে ফেলে
আজ সে ছবি আঁকতে গিয়ে
আমি রং চিনতে ভুলে গেছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।