শ্রাবণ দিন
- আমিনুল ইসলাম ১৮-০৫-২০২৪

--শ্রাবণ দিন
-আমিনুল ইসলাম
.
ঈশান আকাশ মান ভেঙ্গেছে
আমার পালে বাদল এলো,
বাঁশপাতা ফুল স্নান সেরেছে বাবুই ঘরে আদল এলো!
.
ডুবার ঘাটে কচুরিপানা ঢেউ খেলিয়ে পেখম তুলে,
বকের সারি পথ ভুলেছে
ঝুম বরষার আকাশ কোলে।
.
হিজল তলে লজ্জাবতী
লজ্জা ভুলে বাদল মাখে,
হলদে পাখির ডিম ফুটেছে অঝোর জলের ডালের ফাঁকে!
.
কদম ফোঁটা মগডালে তে
ছেঁড়া ঘুড়ির দোলনা দোলে,
রাখালিয়া গামছা পেতে শ্রাবণ ফোঁটায় তৃষ্ণা ভুলে।
.
খেঁকশিয়ালের বিয়ে নিয়ে
জঙ্গল জুড়ে মাতামাতি,
ধমকা হাওয়ায় ধ্বসে গ্যাছে
সোনাব্যাঙের নতুন ছাতি!
.
বাণের জলে ভাসিয়ে নিলো লাল পিপড়েদের সংসারী সুখ,
গোয়াল ঘরের আড়ের ফাঁকে টুনি ছানার ধুরধুরু বুক!
.
লগি গাঁথা কলার ভেলায় টেংরা পুঁটি লাফিয়ে উঠে,
জ্যৈষ্ঠে মরা জারুল গাছে আষাঢ় ধোয়া কলি ফুটে।
.
ঘুমপাড়ানির মাসী আসে পল্লী গাঁয়ের ঘরে ঘরে,
রাজহাঁসেরা নাইতে নামে শ্মশানঘাটের ভাসান চরে।
.
বর্ষা তলের ছাউনি নায়ে বউঝি চলে বাপের বাড়ী,
এমন মিষ্টি শ্রাবণ দিনেও তোমার সাথে শত আড়ি!
.
২৫-০৭-১৬
মসজিদ রোড,ময়মনসিংহ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।