বাহানা
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

বৃষ্টি আসে হাহাকার রঙা আকাশ বুকে।
আচমকা বইয়ের পাতা থেকে চোখ সরিয়ে নেবার বাহানা...
কাগজের নৌকো বানানোর স্মৃতিচারণ;
ঈর্ষার মেঘে ঢাকা ভালোবাসার অভিসম্পাত হয়ে।
বৃষ্টি আসুক কবুতরের খোঁপে ঘুম নিয়ে।
বিদ্রোহী ফোঁটাগুলো শেল হয়ে বুকে বিঁধলে?
ভালোবাসাকে সুখের অসুখ ভেবে নিবো।
কচুরিফুলের ভাঁজে কবিতা গুঁজে রেখে ঘুমোতে চেয়েছিলাম।
ঘুম আসেনা বৃষ্টিতে...
শখের স্যান্ডেলের তলে ভাঙা কাঁচ।
বৃষ্টির গন্ধে গুমোট একটা দুটো দুপুর...
অথবা হাট্টিমাটিম কালের সাঁঝ,
সব ভিজে চুপচুপে; বৃষ্টি শুধু ভেজাতে পারলোনা নিজেকেই!

এ চোখের বৃষ্টি বড্ড বেশীই লোনা, পানের অযোগ্য।
এ চোখের বৃষ্টি পান করার সাহস হলোনা কারো!
বাহানা আসে বেগুনীরঙা ছাতাটা মেলে ধরার,
চোখ ঢেকে মন ঢাকতে চাওয়ার।
বৃষ্টি চোখে বৃষ্টি নামাই আবারও!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।