দিব্যেন্দু সান্যাল
- দিব্যেন্দু সান্যাল ১৯-০৫-২০২৪

আমাকে স্হবির করো

দিব্যেন্দু সান্যাল

নক্ষত্র তারাদের ছুঁয়ে
ক্লান্তির অন্ধকার ছায়াপথ ঘুরে
এসে দেখি,
তুমি বহু যুগ আগেই
আলোর বন্দনা সেরে
অপরূপ সাজে দাঁড়িয়ে রয়েছো সম্মুখে ।
আলোর সাগর সেঁচে
শাখে শাখে সাজিয়েছো আলো রং ফুল
বাতাস ভরেছো সৌরভে_
যেন এই প্রাচীন মুক্ত মন্দিরে
তুমিই সিদ্ধ পুরোহিত ।
ঐতরেয় সাধনায় তিলে তিলে জমে ওঠা মাটি
তোমাকে আঁকড়ে ধরেছে বুকে
যেমন মায়ের প্রাণ শিশুকে ধরে ।
সবুজ অঙ্গীকারে ভরিয়েছো চরাচর
তোমার মাতৃভূমি ভরিয়েছো সবুজ আশ্বাসে ।
কি এমন মোহময় ভাষা জানো
তুমি ডাক দিলে
তুমুল ছন্দে নামে বৃষ্টির গান ?
কি এমন ডাক দিয়ে
পাখিদের ধরে রাখো ছায়া ঢাকা কোলে ?

ক্লান্তির অন্ধকার ছায়াপথ ঢুঁড়ে
সহসা তোমারই মাতৃভূমিতে আমি জঙ্গম
নির্মম কুঠার ধরেছি হাতে____
এ ভূমির সিদ্ধ পুরোহিত তুমি
আমারই কুঠার আঘাতে আজ ক্ষত বিক্ষত ।
একি অন্যায় !
একি পাপ !
আজ বুঝি,
আমার আলিঙ্গনে প্রেম নেই____প্রেম নেই
আছে শুধু কামনার লেলিহান শিখা ।
হে সিদ্ধ পুরোহিত
তোমার সমুখে আজ নতজানু হই
আমাকে স্হবির করো
তোমার সবুজ প্রেম ঢেলে
পাপমুক্ত কর এই স্হবির আমাকে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।