অভিভাবক অভিভাষণ
- মৃণাল কানতি দাস - সওদাপাতি ১৯-০৫-২০২৪

একটা ভেদা মাছ
সাঁতার কাটতে কাটতে ধরা পড়লো,শিকারীর জালে,
এখানে "শিকারী"স্ত্রীবাচক বিশেষ্য পদ।
তার মৃতদেহ গিন্নীর গরম কড়াইয়ে- চ্যাঁতচ্যাঁত;
শব্দে ঘুম ভেঙ্গে গেল চুলার ধারে ঘুমিয়ে থাকা উলা
বিড়ালটার, জিহ্বারও স্বাদ জাগে স্বাদ নেবার।

নরেন বাবুর বাড়িতে ডাকত পড়েছিল গত কাল
বৃষ্টির রাতে সুযোগে,পালালো সোনা,গহনা আর্বজনা নিয়ে
সাঁজ সকালে,সবাই হাজির হলেন ডাকাত বিষয়ক
ক্ষয়ক্ষতির খবর নিতে গমগম করে, আফসোসের
কোন চিহ্নই নেই, নরেন বাবুর সহাস্যমুখ দর্শনে
আমি হতবাক হয়ে চুপিচুপি বললাম,কি বৃত্তান্ত
বলুনতো,ডাকাত কি ঠকা খেয়ে চলে গেল,অন্ধকারে
কাছে ডেকে বললেন, মেয়েটা কাল হোষ্টেলে চলে গেছে
ভাগ্যিস,বেঁচে গেছে ইজ্জত, ডাকাতরা পেলে কী হতো
ভেবে দেখো, সশস্ত্র রাত্রে বেঁচে গেছে সম্ভ্রম খুব জোর
সোনা সামগ্রী নিয়ে তুষ্ট থাকতে হয়েছে ডাকাতদলকে।

গেল বছর নাদিয়া ভিলার যে মেয়েটি পারফিউম
মেখে ব্যাচেলর ম্যাসে আসা যাওয়া করতো রোজ তার
ইজ্জত ডাকাতরা ছোঁয়ে যেতে পারেনি বলে,উল্লাসিত
নরেন বাবুকে বলে দিতে মন চেয়েছিল,সংগোপনে
চলে এসেছি,থাক অভিভাবকদের সমাজে ভাবনা ছড়িয়ে
লাভ নেই,ম্যাচ উৎসবে ডাকাতদলকে থামিয়ে,খেলা চলুক।

ভেদা মাছ কিম্বা অভিভাবক অভিভাষণ চলুক নিয়মে।

১৩ সেপ্টেম্বর ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।