সঙ্গম গমগম
- মৃণাল কানতি দাস - সওদাপাতি ১৯-০৫-২০২৪

একটা বজ্জাত কুকুর,প্রতিদিন
আমার গিন্নীর রান্নাঘরে ঢোকে,হাঁড়ি পাঁতিল চেঁটে খেয়ে
চলে যায় নীরবে,পাশের বাড়ির পাক ঘরের দিকে।
বিরক্ত গিন্নী কোমরে কাপড় বেঁধে তেড়ে আসেন আমার
ভেতরের কুকুরের দিকে,বেচারা অসহায় আত্মসমর্পণে
খানিকক্ষন ঘেউেঘেউ করে,পাশ ফিরে শুয়ে থাকে
অবহেলায় অযত্নে ডুমরে কাঁদে,ভেতরের বোবা মানুষটা
কাউকে কিছু না জানিয়ে,বাড়ি থেকে প্রতিরাতে বের হয়ে যায়
কোথায় যায় সে? নিজের ব্যাথার কলসি কাঁখে করে।

রথীন বৈদ্য প্রবাসীর বউয়ের ঘরে মাঝরাতে চুপিসারে
যথীন যদি ঢোকে পড়ে,দেশলাই জ্বেলে,দেবর বৌদির
বিছানার নীচের তোশক কিম্বা তোশকের নীচের বিড়ালটা
থলে ছেড়ে,কেন তেড়ে আসে পাড়াপড়শির বালিশের দিকে।
এই সমস্যার সমাধানে ছেড়া মশারীর দ্বিপ্রহর রাতের ঘুম
হারাম হয়ে যায় বারবার;সে খবর রথীন বৈদ্য জানেনা
কিম্বা জেনেশুনে না জানার ভান করে,পড়ে থাকে মরার মত।

প্রতিদিন বজ্জাত কুকুরটা,রান্নাঘরে ঢোকে
আমার সংসারের হাঁড়ি পাঁতিল চেঁটে খেয়ে চলে যায়
আমার পাশের বাড়ির নতুন সংসারের পাকঘরের দিকে।


১৫/০৯/১৬ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।